ভারতে ওয়ানডে বিশ্বকাপ বয়কট করবে কি পাকিস্তান?

সংগৃহীত ছবি

ভারতে ওয়ানডে বিশ্বকাপ বয়কট করবে কি পাকিস্তান?

অনলাইন ডেস্ক

রাজনৈতিক কিংবা মাঠের লড়াই; ভারত-পাকিস্তান সম্পর্কটা বরাবরই উত্তেজনাপূর্ণ। নতুন করে ফের উত্তেজনা দেখা দিয়েছে দুই দেশের ক্রিকেটে। আগামী ২০২৩ সালে দুই দেশ আলাদাভাবে আয়োজন করছে ক্রিকেটের দুটি মেগা ইভেন্ট। পাকিস্তান আয়োজন করবে এশিয়া কাপ।

অন্যদিকে ভারত আয়োজন করতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপ। এখন প্রশ্ন হল রাজনৈতিক বিরোধ ভুলে দল দুটি কি অংশ নেবে মেগা এই ইভেন্টে।

ওয়ানডে বিশ্বকাপের আগে আগামী বছরের অক্টোবরে মহাদেশীয় টুর্নামেন্ট আয়োজন করতে চলেছে পাকিস্তান। তবে সেই টুর্নামেন্টে দল পাঠাবে না বলে ঘোষণা দিয়েছে বিসিসিআই সেক্রেটারি এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি জয় শাহ।

যার ফলে দুই ক্রিকেট বোর্ডের মধ্যে ফের উত্তেজনা দেখা দিয়েছে।

এদিকে পাকিস্তান ক্রিকেট বোর্ডেও চলছে পালাবদলের হাওয়া। বোর্ডের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন রমিজ রাজা। অন্তর্বর্তীকালীন দায়িত্ব সামলাচ্ছেন নাজাম শেঠি। ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তান যোগ দেবে কি না; এমন প্রশ্ন ছিল তার কাছে। সোমবার সেই প্রশ্নের উত্তর দেশটির সরকারের কাছে ছেড়ে দিয়েছেন তিনি। অর্থাৎ ভারত এশিয়া কাপ খেলতে পাকিস্তান সফর না করলে ওয়ানডে বিশ্বকাপ বর্জন করতে পারে পাকিস্তান।

তিনি বলেন, ‘যদি সরকার বলে ভারতে যাবেন না, আমরা যাব না। যেখানে পাকিস্তান ও ভারতের ক্রিকেট সম্পর্ক উদ্বিগ্ন, আসুন আমরা পরিষ্কার হয়ে যাই। এগুলি শুধুমাত্র সরকারী পর্যায়ে নেওয়া সিদ্ধান্ত; পিসিবি কেবল স্পষ্টতা জানতে চাইতে পারে। ’

তিনি আরো বলেন, ‘পরিস্থিতি কী হয় তা দেখব আমি এবং তারপরে এগিয়ে যাব। আমরা যে সিদ্ধান্তই নেই না কেন, আমাদের নিশ্চিত করতে হবে আমরা বিচ্ছিন্ন হয়ে যায়নি। ’

উল্লেখ্য, ভারত যদি শেষ পর্যন্ত পাকিস্তান সফর করে তবে এটি হবে ১৩ বছর পর। অর্থাৎ সবশেষ ২০০৮ সালে এশিয়া কাপে অংশ নিতে পাকিস্তান সফর করেছিল ভারত। এরপর ২৬/১১ মুম্বাই হামলার পর দ্বিপাক্ষিক সিরিজ হয়নি দুই দেশের মধ্যে। অন্যদিকে ২০১২ সালে ভারতের মাটিতে সবশেষ দ্বিপাক্ষিক সিরিজে অংশ নিয়েছে পাকিস্তান। তবে আইসিসি এবং এসিসির ইভেন্টে একে অন্যের বিপক্ষে মাঠে নামতে দেখা গেছে ভারত-পাকিস্তানকে।

news24bd.tv/আমিরুল