আইডিইবি ভবনে ক্যাপিটাল মার্কেট এক্সপোর উদ্বোধন

আইডিইবি ভবনে ক্যাপিটাল মার্কেট এক্সপোর উদ্বোধন

পুঁজিবাজারের উন্নয়ন ও বিনিয়োগকারীদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বৃহস্পতিবার থেকে ঢাকার আইডিইবি ভবনে শুরু হয়েছে তিন দিনব্যাপী ক্যাপিটাল মার্কেট এক্সপো-২০২৩।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) সকালে মেলার উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, মেলার মুল উদ্দেশ্য বিনিয়োগকারীদের একি ছাদের নিচে নিয়ে আসা। এতে শুধু বিনিয়োগকারী নয় শেয়ার বাজারের সবাই লাভবান হবেন।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এ মেলা চলবে। মেলায় প্রবেশর জন্য কোনো টিকিট লাগবে না। এবার পঞ্চমবারের মতো ক্যাপিটাল মার্কেট এক্সপো অনুষ্ঠিত হচ্ছে। এক্সপোতে শেয়ারবাজারের স্টেকহোল্ডার ও তালিকাভুক্ত প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

এক্সপোতে শেয়ারবাজারের বিভিন্ন বিষয়ের উপর চারটি সেমিনার অনুষ্ঠিত হবে। এসব সেমিনারে অর্থনীতি ও পুঁজিবাজারের নানা ইস্যু নিয়ে সংশ্লিষ্ট ব্যক্তিরা আলোচনা করা হবে বলে জানানো হয়। অন্যদিকে এক্সপোতে অংশগ্রহণকারী ৩৫টির বেশি প্রতিষ্ঠান তাদের স্টলে তাদের পণ্য ও সেবা প্রদর্শন করবে।  

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বিশেষ অতিথি হিসেবে বলেন, গেল এক বছরে পুঁজিবাজার চ্যালেঞ্জের মধ্যে আছে। এর থেকে উত্তরণের একমাত্র মাধ্যম বিনিয়োগ শিক্ষা।  দেশের নিবন্ধিত কোম্পানির সংখ্যা অনেক। তবে পুঁজিবাজারে কোম্পানিগুলোর উপস্থিতি একেবারে কম। পোশাক খাতের প্রতিষ্ঠানগুলোকে বাজারে আসা উচিৎ।

এসময় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ -সিএসই'র চেয়ারম্যান আসিফ ইব্রাহীম বলেন, সামাজিক মাধ্যমে রটানো গুজবে কান না দিয়ে বুঝে বিনিয়োগ করতে হবে।

news24bd.tv/FA