আদানি গ্রুপ বাজারে ছাড়বে ২৫০ কোটি ডলারের শেয়ার

ছবি: রয়টার্স

আদানি গ্রুপ বাজারে ছাড়বে ২৫০ কোটি ডলারের শেয়ার

অনলাইন ডেস্ক

নিউ ইয়র্ক ভিত্তিক প্রতিষ্ঠান হিন্ডেনবার্গের এক প্রতিবেদনেই টালমাটাল অবস্থানে এশিয়ার শীর্ষ ধনী গৌতম আদানি। একইসঙ্গে এই ধনকুবেরের মালিকানাধীন আদানি গ্রুপের শেয়ারের দামে ধস নেমেছে। এমনটি ঠিক সেই সময়ে হয়েছে যখন কি না আদানি গ্রুপের শেয়ার বাজারে ছাড়ার কথা চলছিল।

শেয়ারের দাম কমলেও নিজেদের অবস্থানে অটল থাকার সিদ্ধান্ত নিয়েছে ভারতের এই ব্যবসায়িক গ্রুপটি।

২৫০ কোটি ডলার মূল্যের শেয়ার বিক্রি করবে তারা। শনিবার কোম্পানিটি থেকে রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

লন্ডন ভিত্তিক সংবাদ সংস্থাটি বলছে, নিজের পরিকল্পনা অনুযায়ী ২৫০ কোটি ডলার মূল্যের শেয়ার বিক্রিতে অটল রয়েছে আদানি এন্টারপ্রাইজ। এর ফলে শেয়ার বাজারে কোম্পানিটির শেয়ারের দামে কিছুটা উন্নতি হতে পারে ধারণা ব্যাংকারদের।

 

আদানি গ্রুপের সঙ্গে সম্পর্কিত তিনজন শনিবার রয়টার্সকে বলেন, যুক্তরাষ্ট্র সংস্থার প্রতিবেদনের পর শেয়ারের মূল্য যেরকম কমেছিল, এবারের আদানি গ্রুপের পদক্ষেপে দাম কিছুটা বাড়তে পারে। এমনকি বিক্রিও বাড়তে পারে।

এক বিবৃতিতে আদানি গ্রুপ জানিয়েছে, আমাদের শেয়ার বিক্রির পরিকল্পনায় কোনো পরিবর্তন আনা হবে না। ব্যাংকার ও বিনিয়োগকারীদেরসহ আমাদের সকল স্টেকহোল্ডারদের এর ওপর পূর্ণ আস্থা রয়েছে।

রয়টার্স বলছে, আদানি গ্রুপের সাতটি লিস্টেট কোম্পানি রয়েছে। এই সাতটি কোম্পানির নীতি নির্ধারক গৌতম আদানি। হিন্ডেনবার্গের প্রতিবেদনের পরেই এই সাত কোম্পানি হারিয়েছে চার হাজার ৮০০ কোটি ডলার।

হিন্ডেনবার্গের প্রতিবেদনকে উদ্দেশ্যপ্রণোদিত ও মিথ্যে বলে আখ্যায়িত করছে আদানি গ্রুপ। এমনকি যুক্তরাষ্ট্রের সংস্থাটির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে তারা।

ফোর্বস অনুসারে, ৯ হাজার ৭৬০ কোটি ডলারের মালিক গৌতম আদানি এখন বিশ্বের সপ্তম ধনী ব্যক্তি। হিন্ডেনবার্গ প্রতিবেদন প্রকাশের আগে তার অবস্থান ছিল তৃতীয়। হঠাৎ করে শেয়ার বাজারে মূলধন হারিয়ে তিনি এ অবস্থান থেকে ছিটকে পড়েছেন।

এদিকে, গতকাল (শুক্রবার) আদানি এন্টারপ্রাইজের শেয়ারের দাম কমেছে ২০ শতাংশ পর্যন্ত। এ ছাড়া সেকেন্ডারি শেয়ারের সর্বনিম্ন মূল্য থেকেও দাম কমেছে ১১ শতাংশ।

শুক্রবার খুচরা বাজারে আদানি গ্রুপকে নিয়ে হিন্ডেনবার্গের প্রতিবেদনটি ব্যাপক প্রভাব ফেলেছে। খুচরা বাজারে ৪ কোটি ৫৫ লাখ শেয়ারের বিপরীতে মাত্র চার লাখ ৭০ হাজার ১৬০টি শেয়ার কেনার জন্য বিনিয়োগকারীরা আগ্রহ দেখিয়েছে।

এক সূত্র রয়টার্সকে বলেছেন, ‘হিন্ডেনবার্গের প্রতিবেদনের পর সবাই বিস্মিত হয়ে পড়ে। কোম্পানিটি এত খারাপ প্রতিক্রিয়া পাবে তা আশা করেনি। ’

রয়টার্স বলছে, শুক্রবার আদানি গ্রুপের প্রতিটি শেয়ারের সর্বনিম্ন দাম নির্ধারণ করা হয় তিন হাজার ১১২ রুপি। আর তিন হাজার ২৭৬ রুপিতে ক্যাপ করা হয়।

news24bd.tv/মামুন