সাডেন ডেথে চ্যাম্পিয়নদের হারিয়ে বিশ্বকাপে হাত জার্মানির 

সংগৃহীত ছবি

সাডেন ডেথে চ্যাম্পিয়নদের হারিয়ে বিশ্বকাপে হাত জার্মানির 

অনলাইন ডেস্ক

তৃতীয়বারের মতো হকির বিশ্বকাপ জিতল জার্মানি। আসরের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বেলজিয়ামকে সাডেন ডেথে ৫-৪ গোলে হারিয়ে ১৬ বছর পর হকির সেরার মুকুট মাথায় তুললো দেশটি।

রোববার হকি বিশ্বকাপের ফাইনালে রুদ্ধশ্বাস এক ম্যাচের জন্ম দেয় জার্মানি-বেলজিয়াম। নির্ধারিত ৬০ মিনিটের খেলায় ৩-৩ গোলে সমতা ছিল ম্যাচ।

এরপর ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানেও কেউ কাউকে দিচ্ছিল না ছাড়। ফলে ম্যাচ গড়ায় সাডেন ডেথে। সেখানেই বাজিমাত জার্মানির।

রোমাঞ্চের আগে ম্যাচটা ছিল একপেশে। বেলজিয়াম ছিল টানা দ্বিতীয় বিশ্বকাপের জয়ের পথেই। দলটি শুরুতে ২-০ গোলে এগিয়ে গিয়েছিল। গোল করেছিলেন ফন ফ্লোরেন্ত ও কসিনস টাঙ্গুই। পিছিয়ে পড়া জার্মানি এরপর সমতায় ফেরে দারুণভাবে। নিকলেস ওয়েলেন করেন ২-১। এরপর ৪১ মিনিটে পিয়ালাত গনজালোর গোলে সমতায় ফেরে তারা।

জার্মানি ম্যাচে এগিয়ে যায় ৪৮ মিনিটে। ম্যাটস গ্রামবুশের গোলে স্কোরলাইন ৩-২ করে ফেলেছিল দলটি। তবে বেলজিয়ামকে ৫৯ মিনিটে আবারও সমতায় ফেরান টম বুন। এরপর ফাইনাল গড়ায়  পেনাল্টি শুট আউটে। সেখানেও হয় নাটক। শুট আউটে দুই দলের স্কোর ছিল ৩-৩। সাডেন ডেথে বেলজিয়াম নিজের সুযোগ নষ্ট করলে এগিয়ে যাওয়া জার্মানিই হাসে শেষ হাসি।

বেলজিয়ামের এই দলটাকে বলা হচ্ছে সোনালি প্রজন্ম। ২০২১ সালে বেলজিয়াম জিতেছিল টোকিও অলিম্পিকে সোনা। ২০১৮ সালে এই ভুবনেশ্বরেই জিতেছিল প্রথম বিশ্বকাপ। এবারও শিরোপা ধরে রাখার অভিযানে ভারতে এসেছিল তারা। পুরো টুর্নামেন্টেই দুর্দান্ত খেলেছে বেলজিয়াম। কিন্তু পাকিস্তান, জার্মানি এবং অস্ট্রেলিয়ার পর চতুর্থ দল হিসেবে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জেতা হলো না বেলজিয়ানদের।

news24bd.tv/সাব্বির