বায়রা'র মতবিনিময় সভায় বাকবিতণ্ডা, হাতাহাতি

বায়রা'র মতবিনিময় সভায় বাকবিতণ্ডা, হাতাহাতি

ফেরদৌস আরেফিন

বাকবিতণ্ডা, হাতাহাতি, ধাক্কাধাক্কি আর মারামারির মধ্য দিয়েই অনুষ্ঠিত হয়ে গেল বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজের (বায়রা) মতবিনিময় সভা।  প্রায় চার ঘণ্টার সভায় মালয়েশিয়ার শ্রমিক পাঠাতে সব বৈধ এজেন্সির সমান সুযোগের দাবিতে যতটা না আলোচনা হয়, তারচেয়ে বেশি সময় পার হয় উত্তপ্ত বাক্য বিনিময় ও রেষারেষিতে।

মালয়েশিয়ায় জনশক্তি প্রেরণের ক্ষেত্রে চলমান সংকট নিরসন, অতিরিক্ত অভিবাসন ব্যয় হ্রাস এবং সব বৈধ রিক্রুটিং এজেন্সির জন্য সমান সুযোগের দাবিতে বৃহস্পতিবার আয়োজিত মতবিনিময় সভা শুরুর আগেই বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন বায়রার সদস্যরা।

রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে আয়োজিত এই সভা শুরু হতে না হতেই উত্তপ্ত হয় পরিবেশ।

এক পক্ষ বক্তব্য শুরু করলে বিশৃঙ্খলা সৃষ্টি করে অন্য পক্ষ। সভার পুরো সময়টাতেই দফায় দফায় চলে ধাক্কাধাক্কি, মারামারি।  

বায়রা নেতারা বলেন, ১৭০০ বৈধ এজেন্সির মধ্যে মালয়েশিয়ায় শ্রমিক পাঠাতে পারে মাত্র ১০০ এজেন্সি। কিন্তু তাদের দাবি, সব বৈধ রিক্রুটিং এজেন্সিই যেন শ্রমিক রপ্তানির সুযোগ পায়।

সেই সাথে ওয়ান স্টপ সুবিধাসহ ৯ দফা দাবি তুলে ধরেন তারা।  

অভিজ্ঞতা, কর্মনিষ্ঠা আর বিশ্বস্ততার সাথে বিশ্বের ১৭৪টি দেশে এখন কাজ করছেন দেড় কোটি বাংলাদেশি শ্রমিক। গেল মাসেও যারা দেশে পাঠিয়েছেন ১৯৫ কোটি ৮৮ লাখ ডলার।  তবে বায়রা'র সদস্যদের নিজেদের মধ্যে সংঘাতময় সম্পর্ক না থাকলে শ্রমিক রপ্তানি এবং প্রবাসী আয়, দুইই বাড়তো বলে মত দিয়েছেন জনশক্তি বিশ্লেষকরা।  

এদিকে, ৪ ফেব্রুয়ারি মালেয়শিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরের বিষয়টি নিশ্চিত করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। শ্রমবাজারের এই সংকট নিয়ে সে সময় আলোচনা হবে বলে জানা গেছে।

news24bd.tv/কামরুল