মালয়েশিয়ায় সাধারণ ক্ষমা: বৈধ হতে পাঁচ দিনে ৫০ হাজার প্রবাসীর আবেদন

সংগৃহীত ছবি

মালয়েশিয়ায় সাধারণ ক্ষমা: বৈধ হতে পাঁচ দিনে ৫০ হাজার প্রবাসীর আবেদন

অনলাইন ডেস্ক

মালয়েশিয়ায় অনথিভুক্ত অভিবাসী শ্রমিকদের বৈধ করার প্রক্রিয়ায় পাঁচ দিনে ৫০ হাজার আবেদন জমা পড়েছে। দেশটির সরকার গত ২৭ জানুয়ারি থেকে ‘লেবার রিক্যালিব্রেশন প্রোগ্রাম’ (সাধারণ ক্ষমা) শুরু করে।

অনথিভুক্ত অভিবাসী শ্রমিকদের জন্য সরকারের সর্বশেষ সাধারণ ক্ষমার প্রথম পাঁচ দিনে এ পর্যন্ত নিয়োগকর্তাদের কাছ থেকে প্রায় ৫০ হাজার আবেদন রেকর্ড করেছে অভিবাসন বিভাগ।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) টিভি তিগার ‘মালয়েশিয়া হারি ইনি’র অনুষ্ঠানে এক সাক্ষাতকারে অভিবাসন মহাপরিচালক খায়রুল জাইমি দাউদ এ তথ্য জানিয়েছেন।

পরিচালক রিক্যালিব্রেশন প্রোগ্রাম ২.০ (আরটিকে ২.০) এর প্রক্রিয়াকে প্রত্যাশার বাইরে বলে বর্ণনা করেছেন এবং অনথিভুক্ত কর্মীদের নিবন্ধন প্রক্রিয়া অতীতের তুলনায় এবারের উদ্যোগের সফলতা দেখছেন তিনি।

এর আগে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সাইফ উদ্দিন নাসুশন ইসমাইল বলেছেন, দেশে বিদেশি কর্মীর চাহিদা পূরণে এই প্রোগ্রাম খুবই কার্যকর। নিয়োগদাতাদের জন্যও এটি সস্তা কারণ তাদের এখন কর্মী নেওয়ার জন্য কোনো এজেন্সিকে বাড়তি খরচ দিতে হচ্ছে না।

দেশটিতে বিভিন্ন খাতে কাজ করে চলা অবৈধ শ্রমিকদের যেন রিক্যালিব্রেশন প্রক্রিয়ায় তাদের মালিকরা বৈধভাবে নিয়োগ দান করতে পারে।

মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ অবশ্য নির্দিষ্ট করে দেয় কোন কোন খাতে আর কোন কোন দেশের শ্রমিকরা এই সুবিধা নিতে পারবেন।