পুতিন ‘৩৬০ ডিগ্রি’ ঘুরলেই কেবল ইউক্রেন নিরাপদ হতে পারে: জার্মান পররাষ্ট্রমন্ত্রী

সংগৃহীত ছবি

পুতিন ‘৩৬০ ডিগ্রি’ ঘুরলেই কেবল ইউক্রেন নিরাপদ হতে পারে: জার্মান পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বর্তমান অবস্থানে অনঢ় থাকলে ইউক্রেনের নিরাপত্তার বিষয়টি উপেক্ষিত থাকবে বলে মন্তব্য করেছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক। শনিবার (১৮ ফেব্রুয়ারি) মিউনিখ নিরাপত্তা সম্মেলনে তিনি বলেন, “ইউক্রেনকে নিরাপদ রাখতে হলে পুতিনকে অবশ্যই ‘৩৬০ ডিগ্রি’ ঘুরতে হবে। ” আর রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, তিনি (পুতিন) যা করছেন তা অবশ্যই চালিয়ে যেতে হবে।

শনিবারের ওই অনুষ্ঠানে আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিঙ্কেন এবং ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবারও  উপস্থিত ছিলেন।

সেখানে জার্মান পররাষ্ট্রমন্ত্রী বেয়ারবককে জিজ্ঞাসা করা হয়েছিল, পুতিন যদি ক্ষমতায় থাকেন, তবে দীর্ঘমেয়াদে ইউক্রেন নিরাপদ হওয়ার কোনো সম্ভাবনা আছে কি না। যদি পুতিন ৩৬০ ডিগ্রি পরিবর্তন না হয়, তবে কি নিরাপদ হবে ইউক্রেন? এই প্রশ্নের উত্তরে জার্মান প্রেসিডেন্ট পুতিনের ৩৬০ ডিগ্রি পরিবর্তনের বিষয়টি সামনে আনেন।  

এদিকে রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, ‘এটা হাস্যকর যে, ইউরোপ অজ্ঞ লোকদের দ্বারা পরিচালিত হয়। তাদের বুঝতে হবে, আমরা আমাদের মাটি ধরে রেখেছি এবং সে লক্ষ্যে যুদ্ধ পরিচালিত হচ্ছে।

বেয়ারবক, ব্লিঙ্কেন এবং কুলেবা ‘ইউক্রেনের জন্য ভিশন’ শিরোনামের একটি প্যানেলে বক্তৃতা করছিলেন। তাঁরা দ্বন্দ্ব-পরবর্তী ইউক্রেন কেমন হতে পারে তার একটি চিত্র তৈরির চেষ্টা করছিলেন। তিনজনই সম্মত হয়েছিলেন যে, একটা স্থিতিশীল ইউক্রেনের জন্য রাশিয়াকে অবশ্যই নিঃশর্তভাবে কিয়েভের দাবি করা অঞ্চল থেকে সেনা প্রত্যাহার করতে হবে। যার মধ্যে রাশিয়ার ক্রিমিয়া অঞ্চল এবং চারটি পূর্বে ইউক্রেনীয় অঞ্চল রয়েছে, যেখানকার জনগণ সেপ্টেম্বরে রাশিয়ায় যোগদানের পক্ষে ভোট দিয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, কিয়েভের আগের অবস্থায় ফিরে যেতে শুধু রাশিয়ার সেনা প্রত্যাহারই যথেষ্ট নয়, এর পাশাপাশি রাশিয়াকে ক্ষতিপূরণ দিতে হবে। অপরাধীদের জবাবদিহিতার আওতায় আনতে হবে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো রাশিয়ায় একটা পরিবর্তন আসতে হবে। ’

ইউক্রেন প্রেসিডেন্ট আরও বলেন, ‘যতদিন পুতিন ক্ষমতায় থাকবে, আমরা সমস্যায় থাকব। তার অপসারণ বা অবসর নেওয়া আমাদের সবার জন্য একটি সুযোগ তৈরি করবে। ’  
news24bd.tv/ইস্রাফিল