ইতালিতে অভিবাসী বোঝাই জাহাজ ডুবিতে ৪৩ জনের মৃত্যু

সংগৃহীত ছবি

ইতালিতে অভিবাসী বোঝাই জাহাজ ডুবিতে ৪৩ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক

ইতালির দক্ষিণাঞ্চলে পাথরের সঙ্গে ধাক্কায় অভিবাসনপ্রত্যাশীদের একটি জাহাজ ডুবে অন্তত ৩৩ জনের মৃত্যু হয়েছে। ঘটনাটি ক্যালাব্রিয়া অঞ্চলের পূর্ব উপকূলে ঘটেছে। রোববার আনসা এবং অন্যান্য ইতালীয় সংবাদ সংস্থা এ তথ্য জানিয়েছে।

আনসা জানায়, ক্রোটোন প্রদেশের সমুদ্রতীরবর্তী স্টেকাতো ডি কুট্রো রিসোর্টের তীরে প্রায় ২৭টি মরদেহ পাওয়া গেছে।

এ ছাড়া আরো মরদেহ পানিতে দেখা গেছে। বর্তমান মৃত্যুর সংখ্যা ৩৩ জন হলেও তা ‘অবশ্যই’ বাড়বে বলে সংবাদ সংস্থাটি জানিয়েছে। এদিকে জাতীয় দমকল বিভাগ টেলিগ্রামে লিখেছে, ‘অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে বেশ কয়েকজনের মৃত্যুর খবর পাওয়া গেছে এবং প্রায় ৪০ জন বেঁচে গেছে। ’

বার্তা সংস্থা অ্যাডনক্রোনোস জানিয়েছে, জাহাজটিতে ১০০ জনেরও বেশি লোক ছিল।

ইরান, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে আসা জাহাজটি রুক্ষ সামুদ্রিক আবহাওয়ায় পাথরের সঙ্গে ধাক্কা লেগে বিধ্বস্ত হয়েছিল। অন্যদিকে ইতালীয় বার্তা সংস্থা এজিআই জানিয়েছে, নিহতদের মধ্যে একটি নবজাতক এবং বেশ কয়েকটি শিশু রয়েছে।

অগ্নিনির্বাপক এবং পুলিশ বাহিনীর সঙ্গে ইতালীয় উপকূলরক্ষীরা ঘটনাস্থলে রয়েছে। তাৎক্ষণিক মন্তব্যের জন্য তাদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

প্রসঙ্গত, সমুদ্রপথে ইউরোপে প্রবেশের চেষ্টাকারী অভিবাসনপ্রত্যাশীদের জন্য ইতালি অন্যতম প্রধান ল্যান্ডিং পয়েন্ট। তথাকথিত কেন্দ্রীয় ভূমধ্যসাগরীয় রুটটি অভিবাসনপ্রত্যাসীদের জন্য বিশ্বের অন্যতম বিপজ্জনক রুট হিসেবেও পরিচিত। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার নিখোঁজ অভিবাসী প্রকল্প অনুসারে, ২০১৪ সাল থেকে মধ্য ভূমধ্যসাগরে ২০ হাজার ৩৩৩ জন মারা গেছে বা নিখোঁজ হয়েছে।

news24bd.tv/সাব্বির