ইউক্রেনের পাইলটদের এফ-১৬ বিমান চালানোর প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাষ্ট্র

সংগৃহীত ছবি

ইউক্রেনের পাইলটদের এফ-১৬ বিমান চালানোর প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

এফ-১৬ সহ পশ্চিমা যুদ্ধবিমান ওড়ানোর প্রশিক্ষণ নিতে কত সময় লাগবে তা পর্যবেক্ষণ করতে অ্যারিজোনার টাকসনে একটি সামরিক ঘাঁটিতে ইউক্রেনিয়ান পাইলটদের আমন্ত্রণ জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তারা এনবিসিকে এ খবর জানিয়েছে।

ইউক্রেন থেকে দুইজন পাইলট এরই মধ্যে আমেরিকায় পা রেখেছেন। সূত্র অনুযায়ী টেলিভিশন সম্প্রচারকারী প্রতিষ্ঠানটি জানিয়েছে, এই মাসে আরও ১০ ইউক্রেনীয় পাইলটকে প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা করেছে মার্কিন কর্তৃপক্ষ।

দুটি লক্ষ্যে ইউক্রেনীয় পাইলটদের ঘাঁটিতে আমন্ত্রণ জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। লক্ষ্য দুটি হলো, ইউক্রেনীয় পাইলটদের দক্ষতা উন্নত করা এবং এফ-১৬ ও অন্যান্য পশ্চিমা তৈরি যুদ্ধবিমানগুলো কার্যকরভাবে পরিচালনা করতে তাদের প্রশিক্ষণ দিতে কত সময় লাগবে তা মূল্যায়ন করা।

বাইডেন প্রশাসনের একজন কর্মকর্তা বলেছেন, এই প্রোগ্রামটি করার উদ্দেশ্য হলো পাইলট হিসেবে তাদের দক্ষতা বুঝে সেই দক্ষতাগুলোকে কীভাবে আরও ভালোভাবে কাজে লাগানো যায় তার পরামর্শ দিতে পারি এবং আমরা তা করেছি।  

এনবিসি তাদের প্রতিবেদনে জানিয়েছে, এই প্রথম সোভিয়েতের জমানার যুদ্ধবিমানের বাইরে অন্য কোনো যুদ্ধবিমান ওড়ানোর প্রশিক্ষণ নিচ্ছে ইউক্রেনিয়ান পাইলটরা।

সোভিয়েতের যুদ্ধ বিমানের চেয়ে পশ্চিমা যুদ্ধ বিমানগুলো বেশ আলাদা।

তবে এই কার্যক্রমের ফলে কিয়েভকে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহে ওয়াশিংটনের অবস্থানে কোনো পরিবর্তন হবে না বলে সম্প্রচারকারীকে জানিয়েছে ওই সূত্র।

গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্র জানায়, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করতে ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেবে না দেশটি। হোয়াইট হাউসে গত সোমবার সাংবাদিকেরা বাইডেনের কাছে জানতে চান, তার  প্রশাসন ইউক্রেনকে সহায়তা হিসেবে এফ-১৬ বিমান দেবে কি-না? জবাবে বাইডেন বলেন, ‘না। ’

news24bd.tv/SHS