গোলাবারুদ না পেলে বাখমুতে ভেঙে পড়বে রুশ ফ্রন্টলাইন: ওয়াগনার প্রধান

সংগৃহীত ছবি

গোলাবারুদ না পেলে বাখমুতে ভেঙে পড়বে রুশ ফ্রন্টলাইন: ওয়াগনার প্রধান

অনলাইন ডেস্ক

পর্যাপ্ত গোলাবারুদ না পেলে ইউক্রেনীয় শহর বাখমুতের দখল করা অঞ্চলে নিজেদের অবস্থান ধরে রাখা সম্ভব হবে না বলে সতর্ক করেছেন ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। তিনি বলেন, ফেব্রুয়ারিতে মস্কোর দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী অস্ত্র না পেলে বাখমুতে ফ্রন্ট লাইনে তাদের অবস্থান ভেঙে পড়বে। ওয়াগনার প্রধানের এই মন্তব্যে আবারও ওয়াগনার ও ক্রেমলিনের মধ্যে টানাপোড়নের বিষয়টি স্পষ্ট হয়ে উঠল।  

ইউক্রেনের সামরিক কর্মকর্তা ও বিশ্লেষকরা জানিয়েছেন, রাশিয়ার ১৫৫তম ব্রিগেড বাখমুতের দক্ষিণে ভুলেদার শহরের কাছে লড়াই করছে।

শহরটি দখল করার প্রচেষ্টায় মারাত্মক ক্ষয়ক্ষতির মুখে পড়েছে রুশরা। অবশেষে তারা সেখান থেকে তাদের অবস্থান পরিবর্তন করেছে।   

তবে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, জাপোরিঝিয়ায় ইউক্রেনীয় সশস্ত্র বাহিনী এজভ রেজিমেন্টের কমান্ড সেন্টারে আঘাত হেনেছে রুশ বাহিনী। তবে হামলার বিস্তারিত কিছু জানায়নি মন্ত্রণালয়।

 

অস্ত্র সংকটের বিষয়ে প্রিগোজিন বলেন, আমরা এখনো অস্ত্র সংকটের কারণ বোঝার চেষ্টা করছি; এটা কি আমলাতান্ত্রিক জটিলতা নাকি বিশ্বাসঘাতকতা তা বোঝার চেষ্টা করছি।  

বিভিন্ন সময়ে রাশিয়ার প্রতিরক্ষা প্রধান ও সেনা প্রধানের সমালোচনা করে আসছেন প্রিগোজিন। গত মাসে প্রতিরক্ষা মন্ত্রী সার্গেই শোইগুর বিরুদ্ধে 'রাষ্ট্রদ্রোহের' অভিযোগ তোলেন। ওয়াগনার সেনাদের অস্ত্র সরবরাহ না করায় তিনি এ অভিযোগ তোলেন।  

তিনি বলেন, বাখমুত থেকে ওয়াগনার সেনাদের প্রত্যাহার করা হলে পুরো ফ্রন্ট লাইনে রাশিয়ার অবস্থান ভেঙে পড়বে। যা রাশিয়ার সামরিক স্বার্থের জন্য মোটেই ভালো হবে না।  

টেলিগ্রামে প্রকাশিত চার মিনিটের ভিডিওতে ওয়াগনার প্রধান বলেন, আমার সেনারা চিন্তিত; রাশিয়া যুদ্ধে হেরে গেলে তাদের বলির পাঁঠা বানানো হবে এমন শঙ্কায় আছেন তারা।

news24bd/ARH