ইতালি আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক ৭মার্চ আলোচনা সভা

ইতালি আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক ৭মার্চ আলোচনা সভা

ইতালি প্রতিনিধি 

ইটালি আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ইতালির রোমে পিয়েচ্ছা ভিত্তোরিও ফুড অব রোমা হল রুমে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করে ইতালি আওয়ামী লীগের সভাপতি হাজী মোহাম্মদ ইদ্রিস ফরাজী। সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক হাসান ইকবাল।

ইতালি আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দের মধ্যে হাবিব চৌধুরী, হাদিউল ইসলাম হাদী, আবু তাহের, জামান মুক্তার, জহিরুল ইসলামসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

এ সময় ইতালি আওয়ামী লীগ ও রোম মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, মহিলা আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদসহ বিভিন্ন অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, মূলত ৭ মার্চের ভাষণের মধ্য দিয়ে বাংলাদেশ একটি স্বাধীন বাংলাদেশের স্বপ্ন দেখে। ঐতিহাসিক এই দিনের প্রেক্ষাপট ও তাৎপর্য তুলে ধরে বক্তারা আরও বলেন, এই ভাষণ শুধুমাত্র বাঙালি জাতিকেই স্বাধীনতা অর্জনে অনুপ্রাণিত করেনি, সারা বিশ্বের নিপীড়িত-নির্যাতিত স্বাধীনতাকামী মানুষকে সর্বদা অনুপ্রেরণা জুগিয়ে যাবে।

বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ভাষণ হিসেবে স্বীকৃত ৭ মার্চের ভাষণটির অন্তর্নিহিত তাৎপর্য অনুধাবন করেই ইউনেস্কো ২০১৭ সালে এ ভাষণকে ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে ‘মেমোরি অব দ্যা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টার’এ অন্তর্ভুক্ত করেছে।

শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধের সকল বীর শহিদদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে বিশেষ দোয়া মোনাজাত করা হয়।

news24bd.tv/রিমু