বাখমুত এখন বধ্যভূমি, ২২১ রুশ সেনা হত্যার দাবি ইউক্রেনের

সংগৃহীত ছবি

বাখমুত এখন বধ্যভূমি, ২২১ রুশ সেনা হত্যার দাবি ইউক্রেনের

অনলাইন ডেস্ক

বাখমুতে ভয়াবহ যুদ্ধ শুরু করেছে রাশিয়া ও ইউক্রেন। দুই দেশই দাবি করেছে যে বাখমুত রণক্ষেত্রে গত ২৪ ঘন্টার লড়াইয়ে তারা শত শত শত্রু সেনা হত্যা করেছে। তবে ঠিক কত রুশ বা ইউক্রেনীয় সেনা সেখানে মারা গেছে তা সঠিকভাবে নির্ণয় করা যায়নি। খবর আল-জাজিরা ও রয়টার্স।

রোববার ইউক্রেনের সেনাবাহিনীর মুখপাত্র শেরহি চেরেভাটি বলেছেন, বাখমুতে ইউক্রেনীয় সেনাদের হাতে ২২১ জন রুশপন্থী সেনা নিহত এবং ৩০০ জনের বেশি আহত হয়েছে।

অন্যদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা করেছে যে, দোনেস্ক সীমান্তে রুশ হামলায় ইউক্রেনের ২১০ সেনা নিহত হয়েছে। তবে তাদের বাখমুত রণক্ষেত্রে কী ধরনের ক্ষয়-ক্ষতি হয়েছে সে সম্পর্কে কিছু বলেনি তারা।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দৈনিক ইনটেলিজেন্স বুলেটিনে বলা হয়েছে, বাখমুত এখন বধ্যভূমিতে পরিণত হয়েছে।

এখন রাশিয়ার ওয়াগনার গ্রুপ বাখমুতের পূর্ব অঞ্চলের বেশিরভাগ নিয়ন্ত্রণ করছে। অন্যদিকে ইউক্রেনের নিয়ন্ত্রণে রয়েছে পশ্চিম অংশ।

ইউক্রেনের সামরিক বাহিনীর বাখমুত অঞ্চলের কমান্ডার ইনচার্জ কর্নেল জেনারেল ওলেকসান্দ্রা বলেছেন, তারা রুশ বাহিনীর বিরুদ্ধে প্রয়োজন মতো হামলা করছেন। তিনি বলেন, রাশিয়ার বিরুদ্ধে পাল্টা হামলার জন্য বাখমুত ধরে রাখা জরুরি।

অপরদিকে ডনবাস অঞ্চলের পূর্ণ নিয়ন্ত্রণ গ্রহণের জন্য বাখমুত দখল রাশিয়ার জন্য অপরিহার্য। এর আগে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, বাখমুত দখল করতে পারলে রাশিয়ার সেনারা ইউক্রেনের আরও গভীরে অভিযান চালাতে পারবে। এরইমধ্যে বাখমুত শহর একটা বিধ্বস্ত অঞ্চলে পরিণত হয়েছে।  ধ্বংসপ্রাপ্ত এই শহরের জন্য লড়াইয়ের যৌক্তিকতা নিয়ে অনেক সামরিক বিশেষজ্ঞ প্রশ্ন তুলেছেন।  

তবে ইউক্রেন বলছে, রাশিয়া এই শহর দখল করে নিলে তারা আরও পশ্চিমে অগ্রাভিযান চালাবে।

news24bd.tv/AA