দ.কোরিয়া-যুক্তরাষ্ট্রে পরমাণু হামলার জন্য প্রস্তুত থাকার নির্দেশ কিমের

সংগৃহীত ছবি

দ.কোরিয়া-যুক্তরাষ্ট্রে পরমাণু হামলার জন্য প্রস্তুত থাকার নির্দেশ কিমের

অনলাইন ডেস্ক

যুদ্ধ প্রতিরোধে যে কোনো মুহুর্তে পরমাণু হামলার জন্য প্রস্তুত থাকতে সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র পারমাণবিক অস্ত্র ব্যাবহার করে যৌথ সামরিক মহড়া চালাচ্ছে-এমন অভিযোগ এনে এ নির্দেশ দেন কিম। সোমবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।  

গত শনিবার এবং রোববার (১৮ ও ১৯ মার্চ) উত্তর কোরিয়ার সশস্ত্রবাহিনী ‘যুদ্ধ প্রতিরোধ এবং পাল্টা পারমাণবিক আক্রমণের সক্ষমতা’ জোরদার করতে এক মহড়া চালায়।

এর শেষ দিনে কিম জং উনের পক্ষ থেকে এ নির্দেশ এল। বিশ্লেষকদের ধারণা, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়াকে হুমকি দিতেই এ নির্দেশ দিয়েছেন কিম।  

কেসিএনএ জানিয়েছে, উত্তর কোরিয়ার মহড়ায় পারমাণবিক ওয়ারহেড যুক্ত একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। ক্ষেপণাস্ত্রটি ৮০০ কিলোমিটার দুরের লক্ষ্যবস্তুতে আঘাত হানে।

সরেজমিনে উপস্থিত থেকে মহড়া প্রত্যক্ষ করেন কিম।  

কিম  বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে শত্রুরা আগের চেয়ে অনেক বেশি খোলাখুলি উত্তর কোরিয়াকে হুমকি দিচ্ছে। তাই জরুরি ভিত্তিতে অতি দ্রুত পারমাণবিক যুদ্ধের প্রস্তুতি নিতে হবে। ’ তিনি আরও বলেন, ‘উত্তর কোরিয়ার পারমাণবিক বাহিনী তার উচ্চ যুদ্ধ প্রস্তুতির মাধ্যমে শত্রুর বেপরোয়া পদক্ষেপ এবং উস্কানিকে দৃঢ়ভাবে প্রতিরোধ করবে এবং নিয়ন্ত্রণ করবে। ’

news24bd/ARH