রুশ সামরিক ব্লগার নিহতের ঘটনায় গ্রেপ্তার নারী যা জানালেন

রুশ সামরিক ব্লগার নিহতের ঘটনায় গ্রেপ্তার নারী যা জানালেন

অনলাইন ডেস্ক

রাশিয়ার সামরিক ব্লগার ভ্লাদলেন তারাস্কি নিহতের ঘটনায় সন্দেহভাজন গ্রেপ্তার দারিয়া ত্রেপোভা ক্যাফেতে মূর্তি নেওয়ার তথ্য স্বীকার করেছেন। ওই মূর্তি বিস্ফোরিত হয় যাতে ব্লগার নিহত হন এবং ১৫ থেকে ২০ জন আহত হন।

রুশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত একটি ভিডিওতে গ্রেপ্তার ত্রেপোভাকে বলতে শোনা যায়, ‘আমি সেখানে একটি মূর্তি বহন করেছিলাম, যা বিস্ফোরিত হয়। ’

কেন তাকে আটক করা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, ‘আমি বলব, ভ্লাদলেন তারাস্কির নিহতের ঘটনাস্থলে থাকার জন্য।

তবে তাকে মূর্তিটি কে দিয়েছে তা বলতে অস্বীকার করেন ত্রেপোভা এবং বলেন ‘আমি কি এটি সম্পর্কে পরে বলতে পারি?

উল্লেখ্য, রোববার সন্ধ্যায় রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর সেন্ট পিটার্সবার্গের একটি ক্যাফেতে বিস্ফোরণে দেশটির সামরিকবিষয়ক ব্লগার নিহত ও ১৫ জন আহত হন।  

রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে বলেছে, বিস্ফোরণের ঘটনায় নিহত ব্যক্তির নাম ভ্লাদলেন তারাস্কি। তিনি সামরিক সংবাদদাতা।

এদিকে ত্রেপোভার বন্ধুরা জানিয়েছেন, তিনি (ত্রেপোভা) মেডিকেলের ছাত্রী ছিলেন।

বিপণীতে নকশাকার (ডিজাইনার) এবং প্রশাসক হিসেবে কাজ করা ছাড়াও তিনি একাধিক চাকরি করেছেন।

তার পরিচিত একজন সাংবাদিকদের বলেন, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর ত্রেপোভা রাশিয়া ছেড়ে চলে যান। দেশে ফেরার আগে তিনি কয়েক মাস জর্জিয়াতে কাটান।

তার আরেকজন বন্ধু গণমাধ্যমে বলেন, গত মাসে ত্রেপোভার  সঙ্গে তার সাক্ষাৎ হয়। ওই সাক্ষাতে তিনি (ত্রেপোভা) তুরস্ক হয়ে ইউক্রেনে যাওয়ার পরিকল্পনার কথা জানিয়েছিলেন।  

রুশ গণমাধ্যম আরবিকে খবর প্রকাশ করেছে, ব্লগার ভ্লাদলেন তারাস্কির সঙ্গে একাধিক বার্তা বিনিময় করেন ত্রেপোভা। তারাস্কির অংশ নেওয়া কয়েকটি অনুষ্ঠানেও অংশ নিয়েছিলেন এই নারী।