'সেলফি'  কীভাবে এলো, এর বাংলা কী?

প্রতীকী ছবি

'সেলফি'  কীভাবে এলো, এর বাংলা কী?

অনলাইন ডেস্ক

নিজেই নিজের ছবি তোলার রীতি প্রচলিত বহু দিন ধরেই। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমের দাপটে সেই নিজের হাতে তোলা নিজের ছবি পরিচিত হয়েছে সেলফি নামে। অনেক বিতর্ক থাকলেও ধরে নেয়া হয় পৃথিবীর প্রথম সেলফি উঠেছিল ১৮৩৯ সালে। ক্যামেরা সেট করে দৌড়ে গিয়ে ফ্রেমে দাঁড়িয়ে ছবি তুলেছিলেন রবার্ট কর্নেলিয়াস।

ফিলাডেলফিয়ার এই শখের রাসায়নিক এবং ফোটোগ্রাফার কর্নেলিয়াস তাদের পারিবারিক দোকানের পিছনে তুলেছিলেন নিজের ক্যামেরায় নিজের ছবি।

১৯৬৬ সালে জেমিনি ১২ মিশনে নিজের ছবি তুলেছিলেন মহাকাশচারী বাজ অলড্রিনও। এটাই মহাকাশে তোলা প্রথম সেলফি। তবে সেলফি শব্দটা প্রথম ব্যবহৃত হয় ২০০২ সালে।

ন্যাথান হোপ নামে এক অস্ট্রেলীয় যুবক তার ২১ তম জন্মদিনে নেশাগ্রস্ত অবস্থায় নিজের ছবি নিজেই তুলে ওয়েবসাইটে পোস্ট করেন। ক্যাপশনেই তিনিই প্রথম সেলফি শব্দটা ব্যবহার করেন।

এর পর ইন্টারনেট তথা সামাজিক মাধ্যমের প্রসার যত হয়েছে তত সেলফি শব্দটার ব্যবহারও বেড়েছে বহু গুণ। ‘Self’ থেকেই এসেছে ‘selfie’ শব্দ। আমরা অনেকেই জানি না, সেলফি শব্দের একটা বাংলাও আছে। সেই বাংলা হল ‘নিজস্বী’। নিজস্ব থেকে নিজস্বী শব্দের জন্ম। কিন্তু সেলফি শব্দটার ব্যাপকতা এত বেশি, তা অবলীলায় ঢুকে পড়েছে বাংলা শব্দভাণ্ডারেও।

news24bd.tv/আলী