ঢাকায় গরমের রেকর্ড, ৮ বছরে সর্বোচ্চ

সংগৃহীত ছবি

ঢাকায় গরমের রেকর্ড, ৮ বছরে সর্বোচ্চ

অনলাইন ডেস্ক

গরমে হাঁসফাঁস করছে গোটা দেশের মানুষ। বাদ পড়ছে না রাজধানী ঢাকাও। গত আট বছরের মধ্যে এবার ঢাকায় সর্বোচ্চ গরম অনুভূত হচ্ছে। বাতাসে আর্দ্রতা অস্বাভাবিকভাবে কম থাকায় গরমের সঙ্গে শরীর জ্বালাপোড়া এবং ঠোঁট ও চামড়া ফেটে যাচ্ছে।

 

আজ বৃহস্পতিবার (১৩ এপ্রিল) ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে। এর আগে, ২০১৪ সালের ১৪ এপ্রিল এর চেয়ে বেশি তাপমাত্রা উঠেছিল। তবে বৃহস্পতিবারের মতো তাপমাত্রা ২০২১ সালে একবার উঠেছিল। কিন্তু এবার বাতাসে আর্দ্রতা স্বাভাবিকের তুলনায় ৩০ শতাংশ কম।

যা মানুষের কষ্ট বাড়িয়ে দিয়েছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, ঢাকাসহ দেশের বেশির ভাগ এলাকায় গরমের তীব্রতা শুক্রবার আরেক দফা বাড়তে পারে। সেই সঙ্গে আর্দ্রতা পরিস্থিতির আপাতত কোনো উন্নতির সম্ভাবনা নেই। ফলে গরমের সঙ্গে শরীর জ্বালাপোড়া এবং ঠোঁট ও চামড়া ফেটে যাওয়ার কষ্ট থেকে যাবে। আগামী ১৭ এপ্রিলের আগে বাতাসে আর্দ্রতা বাড়ার সম্ভাবনা নেই।

আবহাওয়াবিদ ওমর ফারুক গণমাধ্যমকে বলেন, বছরের এই সময়ে বাতাসে আর্দ্রতার পরিমাণ স্বাভাবিকের তুলনায় স্থানভেদে ৩০ থেকে ৭০ শতাংশ পর্যন্ত কম। আকাশে মেঘ সৃষ্টি ও ভেসে আসার সম্ভাবনাও কম। ফলে একদিকে তাপমাত্রা বাড়ছে, অন্যদিকে আর্দ্রতার কারণে কষ্ট আরও বাড়িয়ে দিচ্ছে। এমন পরিস্থিতি আরও তিন-চার দিন চলতে পারে।

news24bd.tv/SHS