বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মেসি

সংগৃহীত ছবি

বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মেসি

অনলাইন ডেস্ক

বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি। বৃহস্পতিবার ২০২৩ সালে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকা প্রকাশ করে যুক্তরাষ্ট্রভিত্তিক ম্যাগাজিন ‘টাইম’।  

এদিকে বৃহস্পতিবার সাময়িকীটির ওয়েবসাইটে প্রকাশিত প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় থাকা আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসিকে নিয়ে হৃদয়স্পর্শী এক বার্তা দিয়েছেন টেনিসে সর্বকালের অন্যতম সেরা রজার ফেদেরার।

গত বছর সেপ্টেম্বরে টেনিস থেকে অবসর নেওয়া ফেদেরার মেসিকে নিয়ে লিখেছেন, লিওনেল মেসির গোলস্কোরিং রেকর্ড ও শিরোপা জয় নিয়ে এখানে পুনরায় স্মৃতিচারণের কিছু নেই।

৩৫ বছর বয়সী মেসির যে বিষয়টি আমার কাছে সবচেয়ে নজর কেড়েছে, এত বছর গ্রেটনেস ধরে রাখা। এটা অর্জন করা যেমন কঠিন তেমনি ধরে রাখাও কঠিন। তার ড্রিবলিং জাদুকরি, কৌণিক পাসগুলো যেন শিল্পকর্ম। তার সচেতনতা ও আগে থেকেই কোনো বুঝে ফেলার ক্ষমতা বোধগম্যতার বাইরে।

২০টি গ্র্যান্ডস্লামজয়ী সুইজারল্যান্ডের এই কিংবদন্তি আরও লেখেন, আমার ক্যারিয়ার শেষ হয়েছে। এখন বুঝতে পারি আমরা অ্যাথলেটরা কতটা গুরুত্বপূর্ণ। কিন্তু দৈনন্দিন জীবনে আমরা তা টের পাই না। মেসির মতো একজন ফুটবলারের জন্য এটির ব্যাপ্তি আর বড়, কারণ সে জনপ্রিয় একটি ক্লাব এবং ফুটবলপাগল একটি দেশের প্রতিনিধিত্ব করে। আর্জেন্টিনার বিশ্বকাপ জয় অসাধারণ ছিল। বুয়েনস এইরেসের রাস্তায় লাখ লাখ মানুষ নেমে পড়া খেলাধুলার জন্য দারুণ মুহূর্ত। গোটা বিশ্বই তা দেখেছে। এমনকি যারা ফুটবল দেখে না তারাও বুঝেছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলাটির প্রভাব কতটা।

৩৫ বছর বয়সী মেসিকে আরও বেশ কিছুদিন মাঠে দেখতে চান ফেদেরার। তিনি লেখেন, বড় হয়ে ওঠার পথে ডিয়েগো ম্যারাডোনা ও গ্যাব্রিয়েল বাতিস্তুতা ছিলেন আমার পছন্দের খেলোয়াড়। দুজনের সঙ্গেই দেখা করার সৌভাগ্য আমার হয়েছে। তারা আমাকে প্রেরণা দিয়েছেন। এখন মেসি ভবিষ্যত প্রজন্মকে প্রেরণা দিতে পারেন। তার দুর্দান্ত সৃজনশীলতা ও শৈল্পিক খেলা আরও কিছুদিন দেখতে চাই। মেসি মাঠে খেলার সময় খুব বেশি চোখের পাতা ফেলবেন না কারণ এখন সবকিছুর কেন্দ্রবিন্দুতে পরিণত হওয়া মানুষটির অবিশ্বাস্য কোনো মুহূর্ত চোখ এড়িয়ে যেতে পারে। ধন্যবাদ, লিও।

টাইমসের প্রকাশিত এই তালিকায় মেসির পাশাপাশি স্থান পেয়েছেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক, ফ্রান্সের ফুটবল তারকা কিলিয়ান এমবাপ্পে, বলিউড অভিনেতা শাহরুখ খান।

news24bd/ARH