পুতিনের কট্টর সমালোচকের ২৫ বছরের জেল

সংগৃহীত ছবি

পুতিনের কট্টর সমালোচকের ২৫ বছরের জেল

অনলাইন ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক ভ্লাদিমির কারা-মুর্জাকে ২৫ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। রাষ্ট্রদ্রোহ, সেনাবাহিনীকে তিরস্কারে ও ইউক্রেনে চলা রাশিয়ার যুদ্ধের সমালোচনার জেরে আজ সোমবার তাকে এই সাজা দেওয়া হয়।

রুশ-ব্রিটিশ এই সাবেক সাংবাদিক ও রাজনীতিবিদ পুতিন বিরোধীদের মধ্যে সবশেষ ব্যক্তি যিনি সাজার মুখোমুখি হলেন। যদিও সব অভিযোগ ইতোমধ্যে অস্বীকার করে এই রায়ের সমালোচনা করেছেন তিনি।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ভ্লাদিমির কারা মুর্জা রাশিয়ার ইউক্রেনে আগ্রাসনের নিন্দা জানান। কারা মুর্জা ২০২২ সালের ১৫ মার্চ যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যের প্রতিনিধি পরিষদে বক্তব্য দেন। সেখানে তিনি এ নিন্দা জানিয়েছিলেন। পরে বন্দি থাকা অবস্থায় তদন্তকারী দল তার বিরুদ্ধে দেশদ্রোহীতার অভিযোগ আনে।

তিনি গত বছর মস্কোতে আটক হন।

হেফাজতে থাকাকালীন রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনে তদন্তকারীরা। গত সপ্তাহে তিনি মস্কোর একটি আদালতে শুনানির সময় বলেছিলেন, আমি যে কথাগুলো বলেছিলাম তা সত্য।  আমি এর জন্য কোনও অনুশোচনা করি না। বরং আমি এর জন্য গর্বিত।

ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের সমালোচনার পাশাপাশি পুতিন এবং রুশ সরকারের দমন-পীড়নের বিরুদ্ধে খোলামেলা সমালোচনা করেছেন।

মানবাধিকার লঙ্ঘন ও ইউক্রেনে হামলার জন্য রুশ সরকারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপে প্রচরণা চালান ৪১ বছর বয়সী কারা-মুর্জা। ইউক্রেনে মস্কোর হামলার শুরুর পর কোনো সমালোচকের বিরুদ্ধে সবচেয়ে বেশি সাজা ঘোষণা করলো রুশ আদালত।

news24bd.tv/SHS