পর্তুগাল যুবলীগের ‘ঐতিহাসিক মুজিবনগর দিবস’ উদযাপন

সংগৃহীত ছবি

পর্তুগাল যুবলীগের ‘ঐতিহাসিক মুজিবনগর দিবস’ উদযাপন

অনলাইন ডেস্ক

পর্তুগালে ‘ঐতিহাসিক মুজিবনগর দিবস’ উপলক্ষ্যে এক আলোচনা সভার আয়োজন করেছে বাংলাদেশ আওয়ামী যুবলীগ পর্তুগাল শাখা।   স্থানীয় সময় সোমবার (১৭ এপ্রিল) রাজধানী লিসবনের বাংলাদেশী অধ্যুষিত এলাকায় আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় বক্তারা দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন। তারা বলেন, এই দিনে বাংলাদেশের প্রথম সরকার গঠন করা হয়।

এছাড়া স্বাধীনতা যুদ্ধে বিজয় অর্জিত হয় এই সরকারের মাধ্যমে। বঙ্গবন্ধুর নির্দেশে জাতিকে কেন্দ্রীভূত করার জন্য এই জাতীয় সরকার গঠন করা হয়। বঙ্গবন্ধুকন্যা সেই নেতৃত্বের আদর্শে বর্তমানে দেশের উন্নয়নের নেতৃত্ব দিচ্ছেন।

পর্তুগাল যুবলীগ নেতা তানভীর আলম জনির পরিচালনায় ও অনুপম মেহেদী অনুর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পর্তুগাল আওয়ামী লীগের সভাপতি জহিরুল আলম জসিম।

প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক দেলওয়ার হোসাইন। বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন দপ্তর সম্পাদক জাকির হোসেন, প্রচার সম্পাদক রেজাউল বাসেত শিমুল ও জামাল উদ্দিন।

এর আগে বক্তব্য রাখেন পর্তুগাল যুবলীগ নেতা খন্দকার ইউনুস ফাহাদ, মাইনুল ইসলাম রাজন, আনোয়ার হোসেন ভূঁইয়া, জুয়েল রানা প্রধান, জাহিদ হাসান, সাইফুল আলম শামস, শাকের আহমেদ, জাবেদ মাহমুদ, পর্তুগাল ছাত্রলীগ নেতা সাজিন আহমেদ কৌশিক, নোমান হোসেন, একরাম রাজা ও কাওছার আহমদ।  

উল্লেখ্য, বঙ্গবন্ধুর নির্দেশে তার অবর্তমানে ১৯৭১ সালের ১০ এপ্রিল সৈয়দ নজরুল ইসলামকে উপ-রাষ্ট্রপতি ও তাজউদ্দিন আহমেদকে প্রধানমন্ত্রী করে বাংলাদেশের ইতিহাসে প্রথম সরকার গঠন করা হয়। ১৭ এপ্রিল মন্ত্রিসভার শপথের মাধ্যমে এই সরকার যাত্রা শুরু করে ও মুক্তিযুদ্ধের নেতৃত্ব দেয়।

news24bd.tv/আলী