নতুন রাষ্ট্রপতিকে বরণ করতে যাচ্ছে বঙ্গভবন

ফাইল ছবি

নতুন রাষ্ট্রপতিকে বরণ করতে যাচ্ছে বঙ্গভবন

নিজস্ব প্রতিবেদক

নতুন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিনকে বরণের জন্য প্রস্তুত বঙ্গভবন। সেইসাথে মেয়াদ শেষে বঙ্গভবন ত্যাগ করবেন বিদায়ী রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। সোমবার (২৪ এপ্রিল) সকাল থকে সন্ধ্যা পর্যন্ত চলবে এ কার্যক্রম।

এদিন সকাল ১১টায় জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নতুন রাষ্ট্রপতিকে শপথ বাক্য পাঠ করাবেন।

শপথের পর নতুন রাষ্ট্রপতি শপথ নথিতে সই করবেন। এ অনুষ্ঠান পরিচালনা করবেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

রাষ্ট্রপতির শপথ পাঠ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, সরকারের মন্ত্রী, প্রতিমন্ত্রী, সংসদ সদস্যসহ ঊর্ধ্বতন কর্মকর্তাসহ কয়েকশ বিশেষ অতিথি। বিশেষ ব্যক্তিদের উপস্থিতির জন্য বঙ্গভবন এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

রাষ্ট্রপতির সচিব মো. জয়নাল আবেদীন জানান, শপথগ্রহণের পরপরই নতুন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন ও বিদায়ী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আনুষ্ঠানিকভাবে চেয়ার বদল করবেন। এ প্রক্রিয়ায় বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতির চেয়ারে বসবেন মোঃ সাহাবুদ্দিন।

শপথ পাঠের পর বিদায়ী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ রাজধানীর নিকুঞ্জে নিজ বাসভবন ‘রাষ্ট্রপতি লজে’ যাবেন। শপথগ্রহণ অনুষ্ঠান শেষে দুপুরে আবদুল হামিদ বঙ্গভবন ত্যাগ করবেন।

জানা গেছে বিদায়ী রাষ্ট্রপতির প্রয়োজনীয় জিনিসপত্র ও অন্যান্য সামগ্রী এরইমধ্যে বঙ্গভবন থেকে রাষ্ট্রপতি লজে স্থানান্তর করা হয়েছে। তিনি সেখানে যথাযথ নিরাপত্তা ব্যবস্থা পাবেন। একইসাথে এদিন সন্ধ্যায় নতুন রাষ্ট্রপতি আনুষ্ঠানিকভাবে বঙ্গভবনে উঠবেন। তবে আনুষ্ঠানিকতার অংশ হিসেবে পরদিন মঙ্গলবার (২৪ এপ্রিল) সকালে নতুন রাষ্ট্রপতিকে ‘গার্ড অব অনার’ দেওয়া হবে।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক