এক দিনের বিশেষ সুযোগেও পূরণ হয়নি হজের কোটা

সংগৃহীত ছবি

এক দিনের বিশেষ সুযোগেও পূরণ হয়নি হজের কোটা

অনলাইন ডেস্ক

চলতি বছর হজ করতে আগ্রহীদের নিবন্ধনে জন্য এক দিনের বিশেষ সুযোগ দিয়েছিল সরকার; তাতে আরও ৭৯৬ জন নিবন্ধন করলেও কোটা পূরণে এখনো ৬ হাজার ৭০৭ জনের ঘাটতি থেকে গেল। নিবন্ধনের সময় আট বার বৃদ্ধির পর হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) অনুরোধে মঙ্গলবার একদিনের জন্য নিবন্ধন সার্ভার খুলে দেওয়া হয়।

এই এক দিনে সরকারি ব্যবস্থাপনায় হজের জন্য নিবন্ধন করেছেন ৩৯ জন। আর বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন করেছেন ৭৫৭ জন।

সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের হজে যাওয়ার সুযোগ রয়েছে।

এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বাকি এক লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে পারবেন । কিন্তু আটবার সময় বৃদ্ধি এবং এক দিনের বিশেষ সুযোগের পর সব মিলিয়ে সরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন করেছেন ১০ হাজার ৭৪ জন। তাতে কোটা পূরণে বাকি ৪ হাজার ৯২৬ জন।

আর বেসরকারি ব্যবস্থাপনায় হজের জন্য নিবন্ধন করেছেন এক লাখ ১০ হাজার ৪১৭ জন; কোটা পূরণে বাকি এক হাজার ৭৮১ জন।

হজ যাত্রীদের চাপ সামলাতে সরকার প্রাক-নিবন্ধন ও নিবন্ধনের ব্যবস্থা চালু করেছিল। কিন্তু এ বছর হজ প্যাকেজের মূল্য অস্বাভাবিক হারে বেড়ে যাওয়ায় কোটা পূরণ হয়নি বলে জানিয়েছেন হজ এজেন্সির মালিকরা।

সরকারিভাবে হজ পালনে এবার খরচ নির্ধারণ করা হয়েছে ৬ লাখ ৮৩ হাজার ১৫ টাকা। আর বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনে খরচ ধরা হয় ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। যা গত বছরের হজ প্যাকেজ থেকে দেড় থেকে দুই লাখ টাকা বেশি।

এ বছর হজে যেতে হজযাত্রী নিবন্ধন শুরু হয় গত ৮ ফেব্রুয়ারি। পরে কোটা পূরণ না হওয়ায় একে একে আটবার সময় বাড়ানো হয়। আর সর্বশেষ ২৫ এপ্রিল দেওয়া হয় একদিনের বিশেষ সুযোগ।

এই রকম আরও টপিক