নক্ষত্রপতনের সাক্ষী থাকবে নিমতলা মহাশ্মশান

সংগৃহীত ছবি

সমরেশ মজুমদারের শেষকৃত্য

নক্ষত্রপতনের সাক্ষী থাকবে নিমতলা মহাশ্মশান

অনলাইন ডেস্ক

প্রয়াত কথাসাহিত্যিক সমরেশ মজুমদারের শেষকৃত্য কোলকাতার নিমতলা মহাশ্মশানে হবে বলে জানালেন তার মেয়ে দোয়েল মজুমদার। প্রয়াণ উপলক্ষে কোনো আচার-অনুষ্ঠান হবে না বলেও জানান দোয়েল।

শেষকৃত্যের বিষয়ে দোয়েল বলেন, ‘রবীন্দ্র সদনে তার মৃতদেহ থাকবে না। (মঙ্গলবার) সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত কোলকাতার ৬৪-বি, শ্যামপুকুর স্ট্রিটের বাড়িতেই মরদেহ শায়িত থাকবে।

বাবা চাইতেন না বলে তাই কোনো আচার-অনুষ্ঠান হবে না। দুপুরে নিমতলা মহাশ্মশানে শেষকৃত্য সম্পন্ন করা হবে। ’

২০২১ সালে দ্বিতীয়বার করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান সমরেশ মজুমদারের স্ত্রী ধীরা মজুমদার। সেই থেকে কোলকাতার শ্যামপুকুর স্ট্রিটের বাড়িটি ফাঁকা পড়ে রয়েছে।

সোমবার সন্ধ্যা পৌনে ৬টায় পশ্চিমবঙ্গের কোলকাতার একটি বেসরকারি হাসপাতালে মারা যান সমরেশ মজুমদার। বেশ কিছু দিন ধরে তিনি অসুস্থ ছিলেন। গত ২৫ এপ্রিল মস্তিষ্কে রক্তক্ষরণের কারণে ভর্তি করা হয় তাকে। ‘ঘুমের মধ্যে শ্বাসকষ্টের সমস্যা’ ও (স্লিপ অ্যাপনিয়া) বাড়তে থাকে। পরে তাকে আইসিইউতে নেওয়া হয়।

সমরেশ মজুমদারের জন্ম ১৯৪২ সালে জলপাইগুড়ির গয়েরকাটায়। তাঁর প্রাথমিক শিক্ষা শুরু হয় জলপাইগুড়ি জেলা স্কুল থেকে। তিনি কলকাতায় আসেন ১৯৬০ সালে। বাংলায় স্নাতক সম্পন্ন করেন কলকাতার স্কটিশ চার্চ কলেজ থেকে এবং মাস্টার্স সম্পন্ন করেন কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে।

গুণী এই সাহিত্যিক ১৯৮২ সালে আনন্দ পুরস্কার ও ১৯৮৪ সালে সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করেন। সেইসাথে বঙ্কিম পুরস্কার এবং আইয়াইএমএস পুরস্কার জয় করেছেন তিনি। চিত্রনাট্য লেখক হিসাবে জয় করেছেন বিএফজেএ, দিশারী এবং চলচ্চিত্র প্রসার সমিতির এওয়ার্ড।

news24bd.tv/FA