ঘূর্ণিঝড় ‘মোখা’র আঘাত: আড়াই লাখ ডলার সহায়তায় দিচ্ছে যুক্তরাষ্ট্র

সংগৃহীত ছবি

ঘূর্ণিঝড় ‘মোখা’র আঘাত: আড়াই লাখ ডলার সহায়তায় দিচ্ছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

ঘূর্ণিঝড় ‘মোখা’র আঘাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত অঞ্চলে জরুরি ত্রাণ প্রচেষ্টাকে সাহায্য করার জন্য আড়াই লাখ ডলার প্রদান করছে মার্কিন যুক্তরাষ্ট্র। খবর বাসস’র।

ঢাকায় মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের জনগণ বাংলাদেশের জনগণ এবং ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত রোহিঙ্গা শরণার্থীদের পাশে দাঁড়িয়েছে। ’

গত ১৪ মে প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’ বঙ্গোপসাগরের মধ্য দিয়ে বাংলাদেশ ও মিয়ানমারে আঘাতের মাধ্যমে সরে গেছে।

এতে দক্ষিণ-পূর্ব বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে বসবাসকারী প্রায় অর্ধ মিলিয়ন বাংলাদেশি এবং ক্যাম্পে থাকা প্রায় এক মিলিয়ন রোহিঙ্গা ক্ষতির শিকার হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র গত পাঁচ দশকের অংশীদারিত্বে দুর্যোগ প্রস্তুতি উন্নত করতে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছে।  

মার্কিন দূতাবাস জানিয়েছে, ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের মাধ্যমে, মার্কিন সরকার ২০০১ সাল থেকে বাংলাদেশের সবচেয়ে ঝুঁকিপূর্ণ এলাকায় ৯০০টি বহুমুখী দুর্যোগ আশ্রয় কেন্দ্র নির্মাণ করেছে এবং আগাম সতর্কতা ব্যবস্থায় অর্থায়ন করেছে, যা লক্ষাধিক মানুষকে ঘূর্ণিঝড়, বন্যা এবং অন্যান্য জরুরি অবস্থা থেকে নিরাপদে রাখতে সহায়তা করে। এতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের ত্রাণ তৎপরতায় সবচেয়ে বড় অবদান রাখছে।

news24bd.tv/কেআই