শেরপুরে চিড়িয়াখানার হরিণ জবাই করে খাওয়ার অভিযোগ, গ্রেপ্তার ১

সংগৃহীত ছবি

শেরপুরে চিড়িয়াখানার হরিণ জবাই করে খাওয়ার অভিযোগ, গ্রেপ্তার ১

শেরপুর প্রতিনিধি

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার মধুটিলা ইকোপার্কের ভেতরে থাকা মিনি-চিড়িয়াখানার একমাত্র চিত্রা হরিণটি রাতের আঁধারে জবাই করে খেয়ে ফেলার অভিযোগ উঠেছে। গত রোববার রাতে হরিণটি জবাই করে দুর্বৃত্তরা।  

বন বিভাগ জানিয়েছে, ওই ঘটনায় ৭-৮ জনের সম্পৃক্ততা পাওয়া গেছে। ঘটনার পরদিন সোমবার সকালে বাদশা মিয়া (৩৫) নামে এক ব্যক্তিকে আটক করে হরিণের চামড়া উদ্ধার করা হয়।

আজ ৩০ মে মঙ্গলবার তাকে বন বিভাগের মামলায় শেরপুর আদালতে পাঠানো হয়েছে। আটককৃত বাদশা মিয়া উপজেলার বাতকুচি গ্রামের জাহেদ আলীর ছেলে।

বন বিভাগ ও স্থানীয় সূত্রে জানা যায়,  ময়মনসিংহ বন বিভাগের আওতাধীন মধুটিলা-ইকোপার্কের মিনি চিড়িয়াখানায় থাকা দুটি হরিণের মধ্যে একটির মরদেহ ৯ এপ্রিল পার্কের ভেতরে পাওয়া যায়। সেসময় হরিণটিকে বন্য শিয়ালে খেয়ে ফেলেছে বলে জানান বন কর্মকর্তারা।

পরে চিড়িয়াখানায় থাকা একমাত্র চিত্রা হরিণটি রোববার রাতে বাতকুচি নামাপাড়া এলাকার দুর্বৃত্তরা চুরি করে জবাই করে ভাগ-বাটোয়ারা করে নেয়। পরে সোমবার ভোরে বিষয়টি টের পেয়ে বন বিভাগের লোকজন তদন্তে নামেন। সোমবার সকালে বাতকুচি বাজার থেকে বাদশা মিয়াকে আটক করা হয়। পড়ে তার পুকুর থেকে জবাই করা হরিণের চামড়া উদ্ধার করা হয়।  

বিষয়টি নিশ্চিত করে ময়মনসিংহ বন বিভাগের মধুটিলা রেঞ্জ কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, বন্যপ্রাণী সংরক্ষণ আইন ২০১২ অনুযায়ী শেরপুর আদালতে একটি মামলা করে মঙ্গলবার আটককৃত বাদশাকে আদালতে পাঠানো হয়েছে। এছাড়াও হরিণ জবাইয়ের ঘটনায় ৭-৮ জনের সম্পৃক্ততা পাওয়া গেছে। তাদেরও আটক করে আইনের আওতায় আনা হবে।

news24bd/ARH