সাধারণ মানুষ অপ্রাসঙ্গিক হয়ে পড়েছে: আ স ম রব

ফাইল ছবি

বাজেট প্রতিক্রিয়া

সাধারণ মানুষ অপ্রাসঙ্গিক হয়ে পড়েছে: আ স ম রব

অনলাইন ডেস্ক

আগামী অর্থবছরের উত্থাপিত বাজেটের পরিপ্রেক্ষিতে জেএসডি সভাপতি আ স ম আবদুর রব গণমাধ্যমে বিবৃতি দিয়েছেন। তিনি বলেন, এ বছরেই প্রত্যাশিত রাজনৈতিক পরিবর্তনের মাধ্যমে গণমানুষের কাঙ্ক্ষিত ব্যবস্থা প্রবর্তনের লক্ষ্যে দেশবাসী অধীর আগ্রহে অপেক্ষা করছে।

আ স ম রব বলেন, কয়েক কোটি দরিদ্র, বেকার ও পুষ্টিহীন মানুষের জীবনমান উন্নয়নে বিশাল বাজেটে কোনো পরিকল্পনা গৃহীত হয়নি। উন্নয়নের ডামাডোল ও বৈষম্যের আড়ালে, দেশের সাধারণ নাগরিক বা জনগণ রাষ্ট্রের কাছে অপ্রয়োজনীয় ও অপ্রাসঙ্গিক হয়ে পড়েছে, আর্থ-সামাজিক উন্নয়নে তাদের অবদানকে খাটো করে দেখা হচ্ছে।

 

তিনি বলেন, মুদ্রাস্ফীতি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও কর্মসংস্থানহীনতায় কোটি কোটি মানুষের জীবন আরও বিপর্যয়ের মুখে পড়বে। সমস্যা জর্জরিত বৃহৎ জনগোষ্ঠী সমাজের ভয়ংকর অসঙ্গতিতে হতবুদ্ধি ও নির্বাক হয়ে পড়ছে। রাজনীতির ক্রমবর্ধমান দুর্বৃত্তায়ন রাষ্ট্র ও সমাজকে লন্ডভন্ড করে দিচ্ছে।

দুর্নীতি, অপচয় ও অর্থপাচার বন্ধ করে, ভয়াবহ আয় বৈষম্য কমিয়ে এনে দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থান প্রশ্নটি অগ্রাধিকার ভিত্তিতে সুদূরপ্রসারি কোনো পরিকল্পনা বাজেটে পরিলক্ষিত হয়নি বলে মনে করেন আ স ম রব।


 
তিনি বলেন, আমাদের লক্ষ্য অর্জনে, গণমানুষের স্বপ্নপূরণে, বিদ্যমান আর্থ রাজনৈতিক ব্যবস্থা পরিবর্তন করে গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা জরুরি হয়ে পড়েছে।
news24bd.tv/aa