বাস্তবে এক দিনের জন্য বাস কন্ডাক্টর হবেন মুখ্যমন্ত্রী!

সংগৃহীত ছবি

বাস্তবে এক দিনের জন্য বাস কন্ডাক্টর হবেন মুখ্যমন্ত্রী!

অনলাইন ডেস্ক

দক্ষিণী ছবির অন্যতম আলোচিত নাম শিবাজি রাও গায়কোয়াড়।  কিন্তু এই নামকে কেউ চেনে না। কিন্তু রজনীকান্তকে সবাই একনামে চেনে। তামিল তথা ভারতীয় সিনেমার সুপারস্টার শিবাজি ওরফে রজনীকান্ত কর্মজীবন শুরু করেছিলেন বেঙ্গালুরু পরিবহন সংস্থার বাস কন্ডাক্টর হিসেবে।

সেই রাজ্য, অর্থাৎ কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়াকেও আগামীকাল রোববার বেঙ্গালুরুতে বাস কন্ডাক্টরের ভূমিকায় দেখা যাবে। রাজ্য সরকারের বাসে কন্ডাক্টর হিসেবে তিনি নারী যাত্রীদের হাতে বিনা ভাড়ায় যাতায়াতের টিকিট তুলে দেবেন। দলের দেওয়া প্রতিশ্রুতি এভাবেই পালন করবেন কংগ্রেস মুখ্যমন্ত্রী।

শুধু সিদ্দারামাইয়াই নন, কংগ্রেসের সব মন্ত্রী এই প্রতিশ্রুতি পালনের কর্মসূচিতে অংশ নেবেন।

কংগ্রেস বিধায়কদের বলা হয়েছে, আগামীকাল রোববার তারা যেন নিজের কেন্দ্রে চলাচলকারী সরকারি বাসের নারী যাত্রীদের বিনা ভাড়ায় যাতায়াতের টিকিট তুলে দেন। প্রতিশ্রুতি পালনে প্রত্যেকে যেন কন্ডাক্টরের ভূমিকায় নামেন।

কংগ্রেস এবার কর্ণাটক বিধানসভা নির্বাচনের আগে যে পাঁচটি প্রতিশ্রুতি দিয়েছিল, সেগুলোর একটি ছিল সরকারি বাসে নারীদের বিনা ভাড়ায় যাতায়াতের সুবিধা। এ প্রতিশ্রুতির আনুষ্ঠানিক নাম দেওয়া হয়েছিল ‘শক্তি’। গরিব নারীদের জীবিকার প্রয়োজনে বিনা ভাড়ায় সরকারি বাসে ভ্রমণের সুযোগ করে দেওয়াকে কংগ্রেস নারীশক্তির ক্ষমতায়ন হিসেবে তুলে ধরেছিল।

কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়গে ও সাবেক সভাপতি রাহুল গান্ধী বলেছিলেন, কর্ণাটক সরকারের নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠকেই ওই পাঁচ প্রতিশ্রুতি পূর্ণ করা হবে। মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া সেই প্রতিশ্রুতি রেখেছেন। শুরু করছেন প্রতিশ্রুতির বাস্তবায়ন।

রাজ্য সরকারের পক্ষে মুখ্যমন্ত্রীর সচিবালয় থেকে এ বিষয়ে এক বিজ্ঞপ্তি প্রচার করা হয়। এতে বলা হয়েছে, জাত-ধর্ম-বর্ণনির্বিশেষে রাজ্যের যোগ্য নারীরা এ সুবিধা পাবেন। কংগ্রেস মনে করে, মাত্রাছাড়া মূল্যবৃদ্ধি সাধারণ মানুষের, বিশেষ করে দরিদ্র মানুষের জীবনযাত্রাকে নাজেহাল করে তুলেছে। কংগ্রেস সাধারণের ওপর থেকে বিভিন্নভাবে সেই চাপ কমিয়ে দিতে চাইছে। সেই লক্ষ্যেই ওই পাঁচ প্রতিশ্রুতি।

নারীদের বিনা ভাড়ায় সরকারি বাসে চড়ার সুযোগ ছাড়াও দরিদ্রদের জন্য মাসে ২০০ ইউনিট ফ্রি বিদ্যুৎ, পরিবারের সদস্যপ্রতি মাসে ১০ কেজি দানাশস্য, নারী গৃহকর্ত্রীদের মাসিক ২ হাজার রুপি অনুদান, বেকার স্নাতকদের মাসে ৩ হাজার ও ডিপ্লোমাধারীদের দেড় হাজার রুপি করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল কংগ্রেস। এখন চলছে তা বাস্তবায়নের কাজ।

news24bd.tv/aa