ভ্রমণের ৮ বছর পর ট্রেনের ভাড়া দিলেন প্রবাসী! 

সংগৃহীত ছবি

ভ্রমণের ৮ বছর পর ট্রেনের ভাড়া দিলেন প্রবাসী! 

অনলাইন ডেস্ক

ঘটনাটি আট বছর আগের। বিদেশ যাওয়ার জন্য ঢাকায় পরীক্ষা দিতে এসেছিলেন হায়াত আলী। পরীক্ষা শেষে ট্রেনে বাড়ি ফিরবেন বলে সিদ্ধান্ত নেন। কিন্তু স্টেশনে গিয়েও পাননি ট্রেনের টিকিট।

এরপর টিকিটি ছাড়াই ট্রেনে উঠেন তিনি। ভেবেছিলেন ট্রেনে উঠার পর দাঁড়িয়ে থাকার টিকিট কেটে নিবেন। কিন্তু সিট পেয়েই ঘুমিয়ে পড়েন তিনি। এক ঘুমেই রাজশাহী চলে যান তিনি।
এরপর আর সেই ট্রেনের টিকিটের টাকা পরিশোধ করা হয়নি তার। সম্প্রতি কাতার থেকে দেশে ফিরেছেন তিনি।  

ট্রেন ভ্রমণের দীর্ঘ ৮ বছর পর গত ৭ জুন দুপুরে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনে গিয়ে সেই টিকিটের  টাকা পরিশোধ করেন প্রবাসী হায়াত আলী। হায়াত আলী চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার মোহনপুর গ্রামের আব্দুস সাত্তারের ছেলে।

প্রবাসী হায়াত আলী বলেন, গত ৮ বছর আগে বিদেশ যাওয়ার জন্য ঢাকায় পরীক্ষা দিতে গিয়েছিলাম। ফেরার পথে টিকিট পায়নি তবুও ট্রেনে উঠি পড়ি। ভেবেছিলাম, ট্রেনে উঠার পড় দাঁড়িয়ে থাকার টিকিট কেটে নিব। কিন্তু সিট পেয়ে ঘুম চলে আসে৷ এর মধ্যে কখন টিটিই আসে তাও জানি না। ঘুম ভেঙে দেখি রাজশাহী চলে এসেছি। পরে দিব দিব করে ট্রেনের টিকিটের টাকা পরিশোধ করা হয়নি। সম্প্রতি কাতার থেকে দেশে ফিরেছি। এসেই ভাবলাম, বিনা টিকিটে ট্রেন ভ্রমণ করে এতে দীর্ঘ সময় পার করে দেওয়া উচিত হয়নি। তাই চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনে এসে এখানকার সংশ্লিষ্টদের বিষয়টি খুলে বলি। এরপর তাদের সহযোগিতায় ৩৪০ টাকার একটি টিকিট কেটেছি। নিজেকে দায়মুক্ত করতে পেয়ে এখন ভালো লাগছে।  

রেলওয়ে নিরাপত্তা বাহিনী-আরএনবি’র চাঁপাইনবাবগঞ্জ রেল স্টেশনের ইনচার্জ মো. হেলেন হোসেন বলেন, স্টেশনে এসে এক যাত্রী আমাদের জানান, তিনি ৮ বছর আগে ঢাকা থেকে রাজশাহী রুটে বিনা টিকিটে ট্রেন ভ্রমণ করেছিলেন। এখন সেই টিকিটের টাকা দিতে চান। পরে স্টেশন মাস্টারের সঙ্গে কথা বলে সেই টিকিটের টাকা পরিশোধের ব্যবস্থা করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ রেল স্টেশনের স্টেশন মাস্টার মো. ওবাইদুল্লাহ বলেন, এমন ঘটনা খুবই বিরল। যা সচারাচর দেখা যায় না। অনেকদিন আগে ট্রেন ভ্রমণ করার পরেও তা পরিশোধ বা টিকিট সংগ্রহ করার ঘটনা বিনা টিকিটে ট্রেন ভ্রমণকারী যাত্রীদের জন্য শিক্ষণীয় হয়ে থাকবে। হায়াত আলী আমাদের সমাজের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন। তার বলার পরই আমরা তার দেওয়া ঢাকা-রাজশাহীর একটি টিকিটের মূল্য রাজস্ব খাতে জমা করেছি।  

চাঁপাইনবাবগঞ্জের স্টেশন মাস্টার মো. ওবাইদুল্লাহ বলেন, এমন ঘটনা খুবই বিরল। অনেকদিন আগে ট্রেন ভ্রমণ করার পরেও তা পরিশোধের ঘটনা ভ্রমণকারী যাত্রীদের উৎসাহ দিবে। সমাজের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করলেন হায়াত আলী।

news24bd.tv/aa