খুলনার সব কেন্দ্রে ইভিএমে ভোট

খুলনার সব কেন্দ্রে ইভিএমে ভোট

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনা সিটি নির্বাচনে প্রথমবারের মতো একই সাথে ২৮৯টি কেন্দ্রে সবকয়টিতে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএ) ভোট অনুষ্ঠিত হবে। এতে প্রার্থী ও সাধারণ ভোটারের মাঝে আগ্রহ তৈরি হয়েছে। ইভিএম মেশিন খুলনা মহিলা ক্রীড়া কমপ্লেক্স থেকে রোববার (১১ জুন) সকাল থেকে কেন্দ্রে কেন্দ্রে নেওয়া হবে।

এর আগে ২০১৮ সালের কেসিসি নির্বাচনে প্রথম নগরীর ২৪নং ওয়ার্ডের সোনাপোতা প্রাথমিক বিদ্যালয় এবং ২৭নং ওয়ার্ডের পিটিআই জসীমউদ্দীন হল কেন্দ্রে ইভিএম ভোট অনুষ্ঠিত হয়েছিল।

এছাড়া একই বছরের শেষ দিকে খুলনা-২ আসনের নির্বাচনে ১৫৭টি কেন্দ্রে ইভিএম এর মাধ্যমে ভোট গ্রহণ করা হয়েছিল। তবে নগরীর দৌলতপুর, খালিশপুর ও খানজাহান আলী থানার এলাকার ভোটারদের কাছে ইভিএম ভোট এবারই প্রথম।

জানা যায়, আসন্ন নির্বাচনে মোট ভোটার ৫ লাখ ৩৫ হাজার ৫২৮জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৬৮ হাজার ৮৬৬ এবং মহিলা ভোটার ২ লাখ ৬৬ হাজার ৬৯৬জন।

নগরীর ৩১টি ওয়ার্ডের ২৮৯টি কেন্দ্রে ১ হাজার ৭৩২টি বুথ স্থাপন করা হবে।

প্রস্তুত রয়েছে ৩ হাজার ইভিএম মেশিন। নির্বাচনে মেয়র পদে ৫ জন, ৩১টি সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদের বিপরীতে ১৩৬ জন এবং ১০টি সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর পদের বিপরীতে ৩৯জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

রিটার্নিং কর্মকর্তা মো. আলাউদ্দীন জানান, নির্বাচন কমিশন থেকে ২৮ থেকে ৩১ মে চারদিন নগরীর ৩১টি ওয়ার্ডে নির্দিষ্ট স্থানে বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত ইভিএমের ভোট কীভাবে দিতে হবে সেটা প্রজেক্টরের মাধ্যমে দেখানো হয়েছে। ভোটাররা মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলরসহ মোট তিনটি ভোট দিতে পারবে। ভোট কারচুপি বা অস্বচ্ছ হওয়ার কোনো সুযোগ নেই। ভোটারদের ইভিএমের বিষয়ে আমরা লিফলেট, মোবাইলসহ নানাভাবে বুঝিয়ে দিচ্ছি।

প্রথমবার যারা ইভিএম এর মাধ্যমে ভোট দেবে তাদের মনে নানান প্রশ্ন তৈরি হলেও ভোট কেন্দ্রে গিয়ে তারা বুঝতে পারবে এটা কতটা স্বচ্ছ ও সহজ প্রক্রিয়া।

news24bd.tvতৌহিদ

এই রকম আরও টপিক