সকালের যে ৫ কাজে কমতে পারে ওজন

প্রতীকী ছবি

সকালের যে ৫ কাজে কমতে পারে ওজন

অনলাইন ডেস্ক

ওজন ঝরাতে কতকিছুই না করেছেন কিন্তু ফল পান নি। তাই ব্যর্থ হয়ে হাল ছেড়ে দিয়েছেন। তবে পুষ্টিবিদরা জানান, সকালের কিছু অভ্যাসেই লুকিয়ে থাকে রোগা হওয়ার রহস্য।

ওজন কমাতে রোজ সকালে যা করবেন চলুন নিম্নে বিস্তারিত জেনে নেই-

১।

দ্রুত বিছানা ছাড়ুন

ওজন কমাতে সকালে ঘুম থেকে ওঠার সত্যিই কোনও বিকল্প নেই। তাড়াতাড়ি সকাল শুরু করলে শরীরে একটা বাড়তি চনমনে ভাব থাকে। সব কাজেই একটা আলাদা উৎসাহ পাওয়া যায়। শরীরচর্চা করতেও আগ্রহ জন্মায়।

সূর্য মধ্যগগনে ওঠার পর শরীরচর্চা করার উৎসাহ থাকে না। সহজেই ক্লান্ত হয়ে পড়তে হয়।

২। প্রচুর পরিমাণে পানি খান

সকালে উঠে পানি খাওয়ার অভ্যাস দ্রুত ওজন ঝরাতে সাহায্য করবে। বেশি করে পানি খেলে শরীরের যাবতীয় টক্সিন বাইরে বেরিয়ে যায়। আর এই টক্সিন হল ওজন বেড়ে যাওয়ার অন্যতম কারণ হতে পারে। তাই সকালে উঠেই শরীর ঝরঝরে করে ফেলুন পানি খেয়ে। দেখবেন ওজন কমানো অনেক সহজ হয়ে গিয়েছে।

৩। সকালের নাস্তায় প্রোটিন 

প্রোটিনে সমৃদ্ধ খাবার খেলে ওজন বেড়ে যেতে পারে, এই ধারণা ভুল। বরং ওজন কমানোর ক্ষেত্রে প্রোটিন অন্যতম ভরসা হতে পারে। সকালের খাবারে ডিম, দুধ, কাঠবাদাম, গ্রিক ইয়োগার্ট রাখতে পারেন। ওজন তাড়াতাড়ি কমবে।

৪। ধ্যান করুন

অনেকেরই মনে হতে পারে ঘাম ঝরিয়ে শরীরচর্চা করার পরেও রোগা হতে ধ্যান করা কতটা প্রয়োজনীয়। মনের সঙ্গে ওজনের একটা সম্পর্ক রয়েছে, অনেকেই তা জানেন না। মন যদি অস্থির থাকে, তা হলে কোনও পরিশ্রমই কাজে আসবে না। তাই মনের খেয়াল রাখাও প্রয়োজন।

৫। ঘড়ি ধরে শরীরচর্চা করুন

আগে থেকে ঠিক করে রাখুন পরের দিন ঠিক কত ক্ষণ শরীরচর্চা করবেন। সেই অনুযায়ী ঘুম থেকে উঠুন। শরীরচর্চায় খামতি থাকলে ওজন ঝরানো কঠিন হয়ে উঠবে। তাই মন দিয়ে ব্যায়াম করুন। কোনও দিন যদি সময়ের আগে শরীরচর্চা করা শেষ করে দেন, পরের দিন বেশিক্ষণ করে নিন।

news24bd.tv/রিমু 

এই রকম আরও টপিক