বিচার বিভাগকে স্বচ্ছ করতে 'ন্যায়কুঞ্জ'র যাত্রা : বিচারপতি বোরহান উদ্দীন

বিচার বিভাগকে স্বচ্ছ করতে 'ন্যায়কুঞ্জ'র যাত্রা : বিচারপতি বোরহান উদ্দীন

রাঙামাটি প্রতিনিধি

বিচার বিভাগে সুষ্ঠু, স্বচ্ছ ও বিশৃঙ্খলা নিরসনের লক্ষ্যে ন্যায়কুঞ্জের যাত্রা শুরু করা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ সুপ্রিম কোর্ট আপিল বিভাগের বিচারপতি মো. বোরহান উদ্দীন।

তিনি বলেন, দেশের সুশাসন নিশ্চিত করতে যথাসময়ে ন্যায়বিচার প্রদান করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। জনসংখ্যা বৃদ্ধির সাথে মামলা, বিরোধ নিষ্পত্তি আবেদন ও অভিযোগের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। বিচার প্রার্থীদের-সুযোগ সুবিধা বৃদ্ধির লক্ষ্যে প্রধান বিচারপতির নির্দেশনায় প্রতিটি জেলা ও দায়রা জজ আদালতে এ ন্যায়কুঞ্জ প্রতিষ্ঠা করা হবে।

তিনি জানান, দূর দূরান্ত থেকে আগত বিচার প্রার্থীরা আদলতে এসে যাতে ভোগান্তিতে না পড়েন সে লক্ষ্যে ৩৫ কোটি ২৫ লক্ষ্য ৯১ হাজার টাকা ব্যয়ে ন্যায়কুঞ্জে বিশ্রামাগার, খাবার পানি নারীদের জন্য আলাদা কক্ষ করা হবে। দেশের বিভিন্ন জেলা ও দায়রা জজ আদালতে এ প্রকল্পের কাজ চলমান রয়েছে।

রোববার (২৫ জুন) সকাল ১০টায় রাঙামাটি জেলা ও দায়রা জজ আদালত চত্বরে ন্যায়কুঞ্জ উদ্বোধনের পর স্থানীয় গণমাধ্যম কর্মীদের এসব বলেন বিচারপতি। এসময় রাঙামাটি জেলা ও দায়রা জজ মো. সহিদুল ইসলাম, ও অতিরিক্ত জেলা দায়রা জজ মো. তওহিদুল ইসলাম, ভারপ্রাপ্ত জজ ও যুগ্ম জেলা ও দায়রা জজ, রাঙামাটি জেলা প্রশাসক মো. মিজানুর রহমান ও জেলা আইনজীবী সমিতির সভাপতি মো. রফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

বিচারপতি মো. বোরহান উদ্দীন আরও বলেন, ন্যায়কুঞ্জ ন্যায়ের আলো ছড়াবে আদালতে। আমি বিজ্ঞ আইনজীবীদের কাছে সহায়তা চাইবো। যাতে কোনো বিচার প্রার্থী বিচার চাওয়ার ক্ষেত্রে কোনোরকম অসুবিধার সম্মুখীন না হয়। বিচার প্রার্থীরা বিচার পাওয়ার ক্ষেত্রে সহায়তা করার জন্য বিচারকদের সহযোগিতা করতে হবে আইনজীবীদের। বিচারকরা যাতে সুষ্ঠুভাবে বিচার কার্যক্রম পরিচালনা করতে পারেন। যাতে কোনোরকম প্রতিবন্ধকতা সৃষ্টি না হয় সে বিষয়ে নজর রাখার আহবান জানান তিনি।

পরে রাঙামাটি জেলা জজ ও দায়রা জজ আদালত চত্বরে একটি কাঠগোলাপের চারা রোপণ করেন বিচারপতি।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক