ভারী বৃষ্টিতে কলম্বিয়ায় ভূমিধস, শিশুসহ মৃত্যু ১৪ জনের

সংগৃহীত ছবি

ভারী বৃষ্টিতে কলম্বিয়ায় ভূমিধস, শিশুসহ মৃত্যু ১৪ জনের

অনলাইন ডেস্ক

দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ায় ভারী বৃষ্টিপাতের সৃষ্ট ভূমিধসে কমপক্ষে ১৪ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে রয়েছে বেশ কয়েকজন শিশুও। এ ঘটনায় আরও অনেকে নিখোঁজ রয়েছেন। খবর বিবিসির।

গতকাল বিবিসির প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, কলম্বিয়ার মধ্যাঞ্চলীয় কুন্দিনামার্কা প্রদেশের রাজধানী বোগোটার দক্ষিণ-পূর্বে অবস্থিত কুয়েটামে পৌরসভায় স্থানীয় সময় গত সোমবার গভীর রাতে ভূমিধসের এই ঘটনা ঘটে। এছাড়া এই এলাকায় নদীর পানির স্তর বৃদ্ধির জেরে সৃষ্ট কাদার স্রোতে বহু বাড়িঘর ভেসে গেছে।

বিবিসি বলছে, এই ঘটনায় নিখোঁজ হওয়া অন্তত ১২ জন লোককে খুঁজছেন উদ্ধারকর্মীরা। এছাড়া ভিলাভিসেনসিও শহরের সাথে বোগোটা শহরের সংযোগকারী একটি সেতুও ধ্বংস হয়ে গেছে।

নিহতদের মধ্যে তিনজন শিশু এবং তাদের বয়স ১২, ১০ ও ৬ বছর বলে উদ্ধারকর্মীরা জানিয়েছেন।

কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো এই ঘটনায় টুইটারে শোক প্রকাশ করেছেন।

বিবিসি বলছে, প্রবল বর্ষণের পর হঠাৎ করেই স্থানীয় নদীর পানির উচ্চতা বাড়তে দেখা দেয়। ভূমিধসের কারণে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ কুন্দিনামার্কা এবং মেটার সাথে রাজধানীকে সংযোগকারী প্রধান সড়ক বন্ধ হয়ে গেছে এবং এটির কাছে গর্জনের শব্দ শোনার কথা স্থানীয়রা জানিয়েছেন।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ এলাকা হলো নারাঞ্জল। এই এলাকায় পানি বৃদ্ধির কারণে অন্তত ২০টি বাড়ি ধ্বংস হয়ে গেছে। সোশ্যাল মিডিয়ায় আপলোড করা ভিডিওতে একটি বাড়ি ধসে পড়তে দেখা যাচ্ছে।

উল্লেখ্য, কলম্বিয়ার বর্ষা মৌসুম সাধারণত জুন থেকে নভেম্বর মাস পর্যন্ত চলে। এই বর্ষা মৌসুমেই প্রতি বছর অসংখ্য মানুষ প্রাণ হারিয়ে থাকেন। এর আগে ২০২২ সালে বর্ষাকালে বন্যার কারণে দক্ষিণ আমেরিকার এই দেশটিতে প্রায় ৩০০ জন নিহত হয়েছিলেন।

news24bd.tv/SHS