আখাউড়া-লাকসাম ডুয়েলগেজ ডাবল লাইন রেলপথের উদ্বোধন

আখাউড়া-লাকসাম ডুয়েলগেজ ডাবল লাইন রেলপথের উদ্বোধন

কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লার লাকসাম জংশন থেকে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া জংশন পর্যন্ত ডুয়েলগেজ ডাবল রেললাইন নির্মাণ কাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে নবনির্মিত ৭২ কিলোমিটার ব্রডগেজ ও ডুয়েলগেজ ডাবল লাইনে ট্রেনচলাচল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

এ উপলক্ষে কুমিল্লার লাকসাম রেলওয়ে জংশনে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এমপি। বক্তব্য রাখেন ব্যারিস্টার আনিসুল হক, এলজিইডি মন্ত্রী তাজুল ইসলাম এমপি, রেল মন্ত্রণালয়ের সচিব ডক্টর মোহাম্মদ হুমায়ুন কবীর, এডিবির আবাসিক প্রতিনিধি এডিমন গ্রিন্টিন।

এসময় উপস্থিত ছিলেন, নাছিমুল হক নজরুল এমপি, কুমিল্লা জেলা পরিষদ চেয়ারম্যান মফিজুর রহমান বাবলু, কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, পুলিশ সুপার, আব্দুল মান্নানসহ বিভিন্ন রাজনৈতিক নেতা, সরকারি কর্মকর্তাবৃন্দ।

আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত রেললাইন নির্মাণ কাজ শুরু হয় ২০১৬ সালে। ২০২০ সালের জুনে কাজ শেষ হওয়ার কথা থাকলেও করোনা মহামারি এবং প্রকল্প এলাকার কসবা ও সালদা নদী অংশে প্রতিবেশি দেশের (ভারত) আপত্তিতে নির্মাণকাজ যথাসময়ে শেষ করা যায়নি।

এই লাইন উদ্বোধনের মধ্য দিয়ে ঢাকা-চট্টগ্রাম রুটে আন্তঃনগর ট্রেনের যাতায়াত সময় অন্তত এক ঘণ্টা কমবে।

 

এ প্রকল্পে খরচ হয়েছে ৬ হাজার ৫০৪ কোটি ৫৫ লাখ টাকা। এর মধ্যে এডিবি ঋণ দিয়েছে ৪ হাজার ১১৮ কোটি ১৪ লাখ টাকার এবং ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক (ইআইবি) দিচ্ছে ১ হাজার ৩৫৯ কোটি ৭৫ লাখ টাকা। বাকি ১ হাজার ২৬ কোটি ৬৬ লাখ টাকা সরকারি তহবিল থেকে দেয়া হচ্ছে।

এই প্রকল্পের কাজ শেষ করতে প্রায় সাত বছর সময় লেগেছে।