চট্টগ্রামে নতুন করে আর বন্যার শঙ্কা নেই: দুর্যোগ প্রতিমন্ত্রী 

চট্টগ্রামে নতুন করে আর বন্যার শঙ্কা নেই: দুর্যোগ প্রতিমন্ত্রী 

অনলাইন ডেস্ক

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান জানিয়েছেন, বৃষ্টি কমে যাওয়ায় এবং পানি কমতে শুরু করায় নতুন করে আর বন্যার শঙ্কা নেই।  বুধবার (৯ আগস্ট) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব তথ্য জানান।

ডা. এনামুর রহমান বলেন, টানা পাঁচ দিনের ভারি বর্ষণ ও পাহাড়ি ঢলে চট্টগ্রামের সাতকানিয়া ও লোহাগড়া উপজেলা; কক্সবাজারের চকরিয়া ও পেকুয়া উপজেলা; বান্দরবানের রামু উপজেলা এবং রাঙ্গামাটি ও খাগড়াছড়ির কিছু জায়গা মারাত্মকভাবে প্লাবিত হয়। হাজার হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়ে।

এ পরিস্থিতিতে মাঠ প্রশাসন, পুলিশ, ফায়ার সার্ভিস কাজ শুরু করে। এখন বৃষ্টি নেই। পানি কমতে শুরু করেছে। তাই, নতুন করে আর বন্যার আশঙ্কা নেই।

তিনি বলেন, গত ৭ আগস্ট চট্টগ্রাম, বান্দরবান, কক্সবাজার, খাগড়াছড়ি ও রাঙামাটিতে ১০ লাখ টাকা, ১০০ টন চাল ও ৩ হাজার প্যাকেট শুকনো খাবার পাঠিয়েছি। আজ আমরা জেলা প্রশাসক ও স্থানীয় সংসদ সদস্যদের সঙ্গে আলাপ করে চকরিয়া, পেকুয়া, লোহাগড়ায় ১০ লাখ টাকা, ১০০ টন চাল ও ৩ হাজার প্যাকেট শুকনো খাবার পাঠিয়েছি। সেখানে সেনা ও নৌবাহিনী মোতায়েন করা হয়েছে। তারা অত্যন্ত দক্ষতার সঙ্গে দুর্গত এলাকার মানুষদের উদ্ধার করে আশ্রয়কেন্দ্রে নিয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, এবার পাহাড়ধসে রোহিঙ্গা ক্যাম্পে মা ও এক সন্তান মৃত্যুবরণ করেছে। এ ছাড়া পেকুয়ায় মাটিরঘর ধসে তিনজন মারা গেছে। তবে, রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান ও চট্টগ্রামে কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

প্রতিমন্ত্রী বলেন, আমরা স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ রাখছি। প্রধানমন্ত্রী সবসময় আমাদের সঙ্গে যোগাযোগ রাখছেন। তিনি আজও ফোন দিয়ে মানবিক সহায়তা বৃদ্ধি ও বন্যাদুর্গত এলাকা পরিদর্শনের নির্দেশ দিয়েছেন।