তিস্তা চুক্তি নিয়ে আলোচনা হবে মোদি-হাসিনা বৈঠকে : পররাষ্ট্র সচিব

ফাইল ছবি

নয়াদিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলন

তিস্তা চুক্তি নিয়ে আলোচনা হবে মোদি-হাসিনা বৈঠকে : পররাষ্ট্র সচিব

নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানিয়েছেন, জি-২০ শীর্ষ সম্মেলনের সাইডলাইনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকে তিস্তা, গঙ্গাসহ অভিন্ন নদীর পানির ইস্যু নিয়ে আলোচনা হবে।

রোববার (৩ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে জাতিসংঘে পানি নিয়ে বাংলাদেশের অঙ্গীকার বিষয়ক এক আলোচনা সভা শেষে তিনি একথা জানান। তিনি বলেন, ‘তিস্তা পানি চুক্তি প্রধানমন্ত্রী অবশ্যই উত্থাপন করবেন। এছাড়া অন্যান্য বিষয়ও রয়েছে।

আমাদের ৫৪টি অভিন্ন নদী রয়েছে। গঙ্গা পানি চুক্তির মেয়াদও সামনে শেষ হবে। সুতরাং সব বিষয়ে আলাদা করে যৌথ নদী কমিশন আলোচনা করছে। তবে সর্বোচ্চ রাজনৈতিক স্তরে তিস্তা নিয়ে আমরা আলোচনা করে এসেছি বা রেখেছি।

পররাষ্ট্র সচিব আরও জানান, তিস্তায় ভারতের অংশে খাল খনন নিয়ে তথ্য জানতে চেয়ে দিল্লিতে পাঠানো চিঠির এখনও উত্তর ঢাকা পায়নি।

সচিব বলেন, ‘আমাদের সচেতনতা বাড়াতে হবে। আমরা মনে করি আমাদের অনেক পানি আছে এবং দুশ্চিন্তার কারণ নেই। আগামী ২০ বছর পরে যথেষ্ট দুশ্চিন্তার কারণ আছে। জনসচেতনতা আরও বাড়াতে হবে। যে পানি আছে সেটিকে কীভাবে আরও ভালোভাবে ব্যবহার করা যায়। ’

আগামী ৮ সেপ্টেম্বর ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত হবে জি-২০ শীর্ষ সম্মেলন। সেখানে আমন্ত্রিত হয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনের সাইডলাইনে দুই দেশের শীর্ষ নেতার বৈঠক হওয়ার কথা রয়েছে।

news24bd.tv/FA