শস্য চুক্তি নিয়ে আলোচনার জন্য প্রস্তুত রাশিয়া

ছবি : রয়টার্স।

শস্য চুক্তি নিয়ে আলোচনার জন্য প্রস্তুত রাশিয়া

অনলাইন ডেস্ক

শস্য চুক্তি থেকে সরে আসার পরে ফের আলোচনার জন্য সম্মতি দিয়েছে রাশিয়া। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সোমবার বৈঠকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানকে এ সম্মতির কথা জানান।

আরটি'র এক প্রতিবেদনে বলা হয়, চুক্তি স্বাক্ষর হলে রাশিয়ার বন্দর ব্যবহার করে শস্য রপ্তানি করতে পারবে ইউক্রেন। সেইসাথে এটি বাস্তবায়িত হলে ইউক্রেন তার দেশে উৎপাদিত শস্য বাইরে রপ্তানি করতে পারবে।

সোমবার ব্ল্যাক সি রিসোর্টে আয়োজিত বৈঠকের উদ্বোধনী বক্তব্যে পুতিন এরদোগানকে বলেন, তিনি আশা করেন যে তারা তুরস্কে একটি প্রাকৃতিক গ্যাস হাব নিয়ে আলোচনা শেষ করবেন এবং শস্য চুক্তি নিয়েও আলোচনা করবেন।

যুদ্ধের কারণে কৃষ্ণ সাগর বন্দর অবরোধ করে রেখেছিল রাশিয়া। তবে ইউক্রেন যদি বন্দরটি ব্যবহার করতে পারে তাহলে বিশ্বব্যাপী খাদ্য সংকট অনেকটাই কমে আসবে।

গত বছর তুরস্ক এবং জাতিসংঘের মধ্যস্থতায় পুনরায় চুক্তি করা হয়।

তবে কিছুদিন চলার পর গত জুলাই মাসে চুক্তি থেকে সরে আসে রাশিয়া। মস্কোর অভিযোগ ছিল চুক্তির কারণে তার নিজস্ব খাদ্য ও সার রপ্তানি বাধার সম্মুখীন হয়েছে এবং ইউক্রেনীয় শস্য প্রয়োজনীয় দেশগুলোতে যাচ্ছে না।

প্রতিবেদনে দাবি করা হয়, ভ্লাদিমির পুতিনকে এই চুক্তিতে রাজি করাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এরদোয়ান। বর্তমানে জাতিসংঘও চেষ্টা করছে পুতিনকে চুক্তিতে রাজি করাতে।

পুতিন ও এরদোগানের কথোপকথনের বিষয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে রয়টার্স। সেখানে পুতিন এরদোগানকে বলেন, ‘আমি জানি আপনি শস্য চুক্তির বিষয়টি উত্থাপন করতে চান। আমরা এই প্রসঙ্গে আলোচনার জন্য উন্মুক্ত। ’

এসময় এরদোগান বলেন, শস্য চুক্তির বিষয়ে খবরের জন্য অপেক্ষা করছে বিশ্ব। আজকে আমাদের বৈঠক থেকে কী বের হবে তার জন্য সবাই অপেক্ষায় আছে। আমি বিশ্বাস করি, বৈঠকের পরে সংবাদ সম্মেলনে বার্তাটি সমগ্র বিশ্বের জন্য, বিশেষ করে আফ্রিকান দেশগুলোর জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ হবে। ’

news24bd.tv/FA