রামপালে এলো আরও ৫৩ হাজার ৬৩০ মেট্রিক টন কয়লা

সংগৃহীত ছবি

রামপালে এলো আরও ৫৩ হাজার ৬৩০ মেট্রিক টন কয়লা

সেপ্টেম্বরেই দ্বিতীয় ইউনিটের উদ্বোধন 

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটের রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য ইন্দোনেশিয়া থেকে আমদানি করা আরও ৫৩ হাজার ৬৩০ মেট্রিক টন কয়লা নিয়ে দেশে এসেছে পানামা পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ ‘এমভি জেইল অব শহর’।

আমদানি করা এই কয়লার মধ্যে ২৪ হাজার মেট্রিক টন কয়লা চট্রগ্রাম বন্দরে খালাস করে লাইটার জাহাজে করে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রে আনা হয়েছে। অবশিষ্ট ২৯ হাজার ৬৩০ মেট্রিক টন কয়লা নিয়ে জাহাজটি আজ রোববার সকাল ৯টায় মোংলা বন্দরের পশুর চ্যানেরের হারবাড়িয়ায় নোঙ্গর করে। দুপুর থেকে
মোংলা বন্দর চ্যানেল থেকে লাইটার জাহাজের মাধ্যমে এসব কয়লা রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রে নেয়ার কাজও শুরু হয়েছে।

আমদানি করা এই কয়লা দিয়ে এ মাসেই এই বিদ্যুৎ কেন্দ্রের ৬৬০ মেগাওয়াটের দ্বিতীয় ইউনিটটি উদ্বোধন করার কথা রয়েছে।

‘এমভি জেইল অব শহর’ এর স্থানীয় শিপিং এজেন্ট বসুন্ধরা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিমিটেডের সহকারী ব্যবস্থাপক খন্দকার রিয়াজুল হক এ তথ্য নিশ্চিত করে জানান, রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য ৫৩ হাজার ৬৩০ মেট্রিক টন কয়লা নিয়ে গত ১৫ আগস্ট ইন্দোনেশিয়ার মোয়ারাপান্তাই বন্দর থেকে ছেড়ে আসে এমভি জেইল অব শহর নামের জাহাজটি।

তিনি আরও জানান, এক সপ্তাহ আগে জাহাজটি চট্রগ্রাম বন্দরে ২৪ মেট্রিক টন কয়লা লাইটার জাহাজে খালাস করে। চট্রগ্রাম বন্দরে খালাস করা এসব কয়লা লাইটার জাহাজে করে ইতিমধ্যেই রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রে আনা আসা হয়েছে।

বাকি ২৯ হাজার ৬৩০ মেট্রিক টন কয়লা নিয়ে জাহাজটি রোববার সকাল ৯টায় মোংলা বন্দরের পশুর চ্যানেলের হারবাড়িয়ায় নোঙ্গর করেছে। দুপুর থেকে মোংলা বন্দর চ্যানেল থেকে লাইটার জাহাজের মাধ্যমে এসব কয়লা রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রে নেয়ার কাজও শুরু হয়েছে।

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের উপ-মহাব্যবস্থাপক আনোয়ার উল আজিম জানান, রামপাল মৈত্রী তাপবিদ্যুৎ কেন্দ্রে এখন আর কয়লা ‍সংকট নেই। এই তাপ বিদ্যুৎ কেন্দ্রের জন্য আরও ৫৩ হাজার ৬৩০ মেট্রিক টন জ্বালানি কয়লা রোববার সকালে দেশে এসে পৌঁছেছে।

এর আগে গেল ২ সেপ্টেম্বর রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জন্য ইন্দোনেশিয়া থেকে আমদানি করা হয় আরও ৪৫ হাজার ৮০০ মেট্রিক টন কয়লা। এই বিদ্যুৎ কেন্দ্রটির প্রথম ইউনিটের জন্য বর্তমানে কয়লার কোনো সংকট নেই। আমদানি করা এই কয়লা দিয়ে এ মাসেই ১৩২০ মেগাওয়াটের রামপাল মৈত্রী তাপবিদ্যুৎ কেন্দ্রের ৬৬০ মেগাওয়াটের দ্বিতীয় ইউনিটটি উদ্বোধন করার কথা রয়েছে বলেও জানান এই কর্মকর্তা।

news24bd.tv/SHS