‘হ্যারি পটার’-খ্যাত অভিনেতা মাইকেল গ্যাম্বন মারা গেছেন

সংগৃহীত ছবি

‘হ্যারি পটার’-খ্যাত অভিনেতা মাইকেল গ্যাম্বন মারা গেছেন

অনলাইন ডেস্ক

হ্যারি পটারের বিখ্যাত অভিনেতা স্যার মাইকেল গ্যাম্বন ৮২ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। তিনি হাসপাতালে মারা গেছেন বলে তার পরিবার নিশ্চিত করেছে। খবর বিবিসির।

হ্যারি পটারের আটটি চলচ্চিত্রের মধ্যে ছয়টিতে প্রফেসর অ্যালবাস ডাম্বলডোরের চরিত্রে অভিনয় করে তিনি তুমুল জনপ্রিয়তা পান।

আয়ারল্যান্ডের ডাবলিনে জন্মগ্রহণ করেছিলেন মাইকেল গ্যাম্বন। তার পাঁচ দশকের কর্মজীবনে টিভি, চলচ্চিত্র, থিয়েটার এবং রেডিওতে কাজ করেছেন। চারটি বাফতা জিতেছিলেন তিনি।

তার স্ত্রী লেডি গ্যাম্বন এবং ছেলে ফার্গাস বলেছেন, নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে পরিবারের সঙ্গেই শান্তিতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন গ্যাম্বন।

জে কে রাউলিংয়ের উপন্যাস অবলম্বনে হ্যারি পটার সিনেমায় অভিনয়ের পাশাপাশি আইটিভি সিরিজ মাইগ্রেটে ফরাসি গোয়েন্দা জুলেস মাইগ্রেটের ভূমিকায়ও অভিনয় করেছিলেন গ্যাম্বন। তিনি বিবিসিতে ডেনিস পটারের দ্য সিঙ্গিং ডিটেকটিভ-এ ফিলিপ মার্লো চরিত্রের জন্যও পরিচিত।

স্যার মাইকেল ২০০৩ সালে রিচার্ড হ্যারিসের মৃত্যুর পর জে কে রাউলিংয়ের উপন্যাস অবলম্বনে হিট হ্যারি পটার সিরিজে ডাম্বলডোরের ভূমিকায় অভিনয় করেছিলেন।

২০১০ সালে জেন অস্টেনের এমার অভিযোজনে মিস্টার উডহাউসের ভূমিকায় এবং ২০০২ সালে পাথ টু ওয়ার-এ প্রেসিডেন্ট লিন্ডন বি জনসন চরিত্রে অভিনয় করার জন্য তিনি এমি পুরস্কারের জন্য মনোনীত হন। এছাড়াও তিনি ডেভিড হেয়ারের নাটক স্কাইলাইটের একটি চরিত্রের জন্য ১৯৯৭ সালে টনি মনোনয়ন পেয়েছিলেন।

‘দ্য গ্রেট গ্যাম্বন’ নামে পরিচিত এই শক্তিমান অভিনেতা সর্বশেষ ২০১২ সালে স্যামুয়েল বেকেটের নাটক অল দ্যাট ফল-এর একটি লন্ডন প্রযোজনায় মঞ্চে উপস্থিত হয়েছিলেন।

তিনি লন্ডনের রয়্যাল ন্যাশনাল থিয়েটারের মূল সদস্যদের একজন হিসেবে তার কর্মজীবন শুরু করেন এবং শেক্সপিয়ারের বেশ কয়েকটি নাটকে অভিনয় করেন। ১৯৯৮ সালে বিনোদন শিল্পে অবদানের জন্য তিনি নাইট উপাধিতে ভূষিত হন।

news24bd.tv/A