তুরস্কের ড্রোন ভূপাতিত করল যুক্তরাষ্ট্র

তুরস্কের ড্রোন ভূপাতিত করল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

অত্যাধুনিক এফ-১৬ যুদ্ধবিমান দিয়ে তুরস্কের একটি ড্রোন ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্র। মধ্যপ্রাচ্যের দেশ সিরিয়ায় কুর্দিদের বিরুদ্ধে অভিযান চালাতে সেখানে ড্রোনটি পাঠিয়েছিল আঙ্কারা।

তবে ড্রোনটি নিজ সেনাদের খুব কাছে চলে আসায়— বাধ্য হয়ে এটি ভূপাতিত করা হয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) এ ঘটনা ঘটে।

ড্রোন ভূপাতিত করার ব্যাপারে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট রাইডার সাংবাদিকদের বলেছেন, যুক্তরাষ্ট্রের সেনারা দেখতে পায়, বৃহস্পতিবার সিরিয়ার উত্তরপূর্বাঞ্চলে হামলা চালাচ্ছে তুরস্কের একটি ড্রোন। যেসব হামলার কিছু হাসাখের ‘রেসট্রিকটেড অপারেশন জোনের’ (আরওজেড) কাছাকাছি ছিল। ওই স্থান থেকে মাত্র এক কিলোমিটার দূরে আমাদের সেনাদের অবস্থান ছিল।

তিনি আরও বলেছেন, কয়েক ঘণ্টা পর একটি ড্রোন রেসট্রিকটেড অপারেশন জোনের কাছে আমাদের সেনাদের দিকে আসতে থাকে।

ড্রোনটি যখন মাত্র আধা কিলোমিটার দূরে ছিল তখন এক কমান্ডার বুঝতে পারেন এটি ঝুঁকির কারণ হতে পারে। পরবর্তীতে আত্মরক্ষার্থে একটি এফ-১৬ যুদ্ধবিমান এটি ভূপাতিত করে।

এদিকে গত ১ অক্টোবর তুরস্কের পার্লামেন্টের কাছে আত্মঘাতী বোমা হামলা চালান দুই ব্যক্তি। এই হামলার সঙ্গে সংশ্লিষ্টতা থাকার অভিযোগ করে— তুরস্ক সিরিয়ায় কুর্দিদের অবস্থান লক্ষ্য করে হামলা চালানো শুরু করে। যুক্তরাষ্ট্র যে ড্রোনটি ভূপাতিত করেছে সেটি কুর্দিদের উপর হামলায় ব্যবহার করা হচ্ছিল।

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের প্রায় ৯০০ সেনা মোতায়েন আছেন। এসব সেনা সশস্ত্রগোষ্ঠী ইসলামিক স্টেটকে দমনে সেখানে অবস্থান করছেন

এই রকম আরও টপিক