দীর্ঘস্থায়ী উন্নয়নে শেভরন বাংলাদেশ ও সুইসকন্ট্যাক্ট বাংলাদেশ অংশীদার

সংগৃহীত ছবি

দীর্ঘস্থায়ী উন্নয়নে শেভরন বাংলাদেশ ও সুইসকন্ট্যাক্ট বাংলাদেশ অংশীদার

অনলাইন ডেস্ক

শেভরন বাংলাদেশ এবং সুইসকন্ট্যাক্ট বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে স্মাইল (সাস্টেইনবল অ্যান্ড মিনিংফুল ইন্টারভেনশন ফর লাইভলিহুড এনরিচমেন্ট) প্রকল্পের অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষর করেছেন। পাঁচ বছর মেয়াদি প্রকল্পটি সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও ঢাকাসহ বিভিন্ন এলাকায় বসবাসরত জনগোষ্ঠীর জীবনে ব্যাপক পরিবর্তন আনতে সক্ষম হবে বলে উদ্যোগটি গ্রহণ করা হয়েছে।

স্মাইল প্রকল্পটি সক্রিয় অংশীদারিত্ব এবং উদ্ভাবনের মাধ্যমে শিক্ষা, সমাজ, স্বাস্থ্য ও কল্যাণ, কারিগরি দক্ষতা বৃদ্ধি, জীববৈচিত্র্য এবং পরিবেশগত স্থায়িত্বের গুরুত্বপূর্ণ দিকগুলি মোকাবিলা করার জন্য নিখুঁতভাবে উদ্ভাবন করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেভরন বাংলাদেশের প্রেসিডেন্ট ও ম্যানেজিং ডিরেক্টর এরিক এম. ওয়াকার এবং তিনি তার দৃষ্টিভঙ্গি তুলে ধরেন, যেখানে তিনি পুনর্নিশ্চিত করেন যে, শেভরন বাংলাদেশ শুধু ব্যবসা পরিচালনাই নয়, স্থানীয় জনগোষ্ঠীর মধ্যে ইতিবাচক প্রভাব সৃষ্টিতেও বদ্ধপরিকর।

 

ওয়াকার বাংলাদেশের জন্য একটি উজ্জ্বল ও দীর্ঘস্থায়ী ভবিষ্যত তৈরিতে সুইসকন্ট্যাক্ট এবং তাদের যৌথ মিশনের সঙ্গে সহযোগিতা করার বিষয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন। তিনি বলেন, ‘আমরা অত্যন্ত গর্বিত যে, শেভরন বাংলাদেশ ২৮ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশ সরকারের সঙ্গে অংশীদারিত্বের সুযোগ পেয়েছে এবং জাতির ৫০ শতাংশেরও বেশি পরিচ্ছন্ন জ্বালানি চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পেয়েছে। শেভরন বাংলাদেশ শিক্ষা, স্বাস্থ্য এবং অর্থনৈতিক উন্নয়ন কর্মসূচিতে বিনিয়োগের মাধ্যমে স্থানীয় জনগোষ্ঠীর জীবন মানের উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ। সুইসকন্ট্যাক্টের মতো প্রতিষ্ঠানের সঙ্গে সহযোগিতা শেভরন বাংলাদেশের জন্য একটি আনন্দদায়ক যাত্রা, কারণ আমরা বাংলাদেশের উজ্জ্বল ও দীর্ঘস্থায়ী ভবিষ্যত গড়ে তুলতে হাতে হাত মিলিয়ে কাজ করে যাচ্ছি।

সুইসকন্ট্যাক্ট বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মুজিবুল হাসান সবাইকে স্বাগত জানান এবং উদ্বোধনী বক্তব্য রাখেন। হাসান তার বক্তব্যে বিশ্বের উন্নয়নের সমস্যাগুলো দীর্ঘস্থায়ী সমাধান করতে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের তাৎপর্য তুলে ধরেন। হাসান বলেন, ‘১৯৫৯ সালে সুইসকন্ট্যাক্ট প্রতিষ্ঠার পর থেকে বেসরকারি খাতের সাথে অংশীদারিত্বে কাজ করা সুইসকন্ট্যাক্টের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। আমরা বিশ্বাস করি, বেসরকারি খাতের সহায়তা ও অংশগ্রহণ ছাড়া দীর্ঘস্থায়ী বিশ্বের উন্নয়নের সমস্যাগুলোর সমাধান সম্ভব নয়। আমরা আনন্দিত যে, আমরা অতীতে শেভরন বাংলাদেশের সাথে কাজ করেছি এবং ভবিষ্যতেও স্থানীয় সম্প্রদায়কে স্থানীয় পর্যায়ে সমস্যাগুলোর মোকাবেলায় সহায়তা করার আমাদের প্রচেষ্টা অব্যাহত রাখব। ’

অনুষ্ঠানে অন্যান্য বক্তাদের মধ্যে স্মাইল প্রকল্পের টিম লিডার জনাব মকবুল হোসেন উপস্থিত ছিলেন, যিনি প্রকল্পটির একটি সংক্ষিপ্ত বিবরণ প্রদান করেন। তিনি শেভরন বাংলাদেশের কমিউনিটি এনগেজমেন্ট অ্যান্ড সোশ্যাল ইনভেস্টমেন্টর ব্যবস্থাপক খন্দকার তুষারুজ্জামান শেভরন বাংলাদেশের সামাজিক বিনিয়োগের অতীত অর্জন এবং এর কৌশলগত অংশীদারিত্বের সামগ্রিক লক্ষ্য, উদ্দশ্য ও সম্ভাব্য প্রভাব উপস্থাপন করেন। শেভরন বাংলাদেশের কর্পোরেট অ্যাফেয়ার্স ডিরেক্টর জনাব মুহাম্মদ ইমরুল কবির অংশীদারিত্বের ভবিষ্যৎ পরিকল্পনা এবং যৌথ ভাবে কাজ করার গুরুত্ত্ব এবং অভিন্ন দৃষ্টিভঙ্গির বিষয়টিও তুলে ধরেন তিনি। শেভরন বাংলাদেশ এবং সুইসকন্ট্যাক্ট বাংলাদেশের সম্মানিত অতিথিরা অংশীদারিত্বের চুক্তি স্বাক্ষরের শুভক্ষণটি প্রত্যক্ষ করেন।

news24bd.tv/আইএএম