ঘূর্ণিঝড় তেজ: স্কুল বন্ধের পাশাপাশি ছুটি ঘোষণা 

সংগৃহীত ছবি

প্রস্তুতি নিচ্ছে ওমান

ঘূর্ণিঝড় তেজ: স্কুল বন্ধের পাশাপাশি ছুটি ঘোষণা 

অনলাইন ডেস্ক

আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় তেজের কারণে প্রস্তুতি নিতে শুরু করেছে ওমান। দেশটির সুলতান নাগরিকদের সুরক্ষা ও নিরাপত্তায় বেশ কিছু নির্দেশনা দিয়েছেন। খবর গালফ নিউজ

ওমানের শ্রম মন্ত্রণালয়ে থেকে ঘূর্ণিঝড়ের প্রভাবে দুই দিনের ছুটি ঘোষণা করা হয়েছে। এই ছুটি সরকারি এবং বেসরকারি ক্ষেত্রে কার্যকর হবে।

অন্যদিকে ওমানের শিক্ষামন্ত্রণালয় শিক্ষার্থীদের সুরক্ষায় দুই দিনের জন্য স্কুল বন্ধের ঘোষণা দিয়েছে। আগামী ২৪ অক্টোবর স্কুল খোলা হবে।  

ওমানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, ঘূর্ণিঝড়ের তেজের প্রভাবে রোববার বিকাল ৫টা থেকে সালালাহ বন্দরটি সাময়িক সময়ের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া এ শহরে বাস চলাচলও বন্ধ রাখা হয়েছে।

বন্ধ করে দেওয়া হয়েছে আল হালানিয়াত ও তাকার মধ্যে চলাচলকৃত ফেরি।  

এদিকে ওমানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র থেকে স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ করা হচ্ছে। বাসিন্দাদের নিরাপত্তার জন্য ৩২টি আশ্রয় কেন্দ্র খুঁলে দেওয়া হয়েছে।  

তেজের প্রভাবে উপকূলীয় এলাকা আল হালানিয়াত দ্বীপ এবং দোফার অঞ্চল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে। এজন্য এ অঞ্চলে প্রয়োজনীয় পদক্ষেপ ইতোমধ্যে গ্রহণ করা হয়েছে। যেসব আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে সেখানে ১১ হাজার মানুষ আশ্রয় নিতে পারবে এবং এসব আশ্রয় কেন্দ্রে পানি এবং খাদ্য সরবরাহ করা হয়েছে।  

আরব আমিরাতের আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে শক্তির দিক দিয়ে ঘূর্ণিঝড় তেজ ক্যাটাগরি-৪ অতিক্রম করবে। বর্তমানে এটি ক্যাটাগরি-৩ এ রয়েছে। ঘূর্ণিঝড় তেজ ওমান উপকূল থেকে ৫০০ কিলোমিটার দূরে রয়েছে। এটি ১০০ থেকে ১১২ কিলোমিটার গতিতে উপকূলের দিকে এগিয়ে আসছে।  

news24bd.tv/A 

পাঠকপ্রিয়