ইসরায়েলের হামলায় ৫০ জিম্মির মৃত্যু: হামাস

সংগৃহীত ছবি

ইসরায়েলের হামলায় ৫০ জিম্মির মৃত্যু: হামাস

অনলাইন ডেস্ক

ইসরায়েলের নির্বিচার হামলায় গাজায় অন্তত ৫০ জন জিম্মি নিহত হয়েছে বলে দাবি করেছে হামাস। বৃহস্পতিবার (২৬ অক্টোবর) হামাসের আল-কাসাম ব্রিগেড টেলিগ্রাম পোস্টে এ কথা জানিয়েছে।  

এর আগে ইসরায়েলের সেনাবাহিনী জানায়, হামাস ইসরায়েল থেকে কমপক্ষে ২২৪ জনকে জিম্মি করে গাজায় নিয়ে গেছে।

ফিলিস্তিনি কর্মকর্তারা জানিয়েছেন, এখন পর্যন্ত ইসরায়েলি হামলা গাজায় নিহতের সংখ্যা ৭ হাজার ছাড়িয়েছে।

এর মধ্যে প্রায় ৩ হাজার শিশু।  

এ ছাড়া, গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি বাহিনীর অনবরত বোমা হামলায় গাজার প্রায় ২ লাখ বাসভবন সম্পূর্ণ বা আংশিক বিধ্বস্ত হয়েছে, যা গাজার জনবহুল এলাকার ২৫ শতাংশেরও বেশি বলে জানিয়েছেন সেখানকার গণপূর্ত ও গৃহায়ন মন্ত্রী মোহাম্মদ জিয়ারা।  

এদিকে ইসরায়েল ও হামাসের রক্তক্ষয়ী সংঘাত নিরসনে বৃহস্পতিবার এক যৌথ বিবৃতি দিয়েছে আরব বিশ্বের দেশগুলো বিবৃতিতে বাহরাইন, মিশর, জর্ডান, কুয়েত, মরক্কো, ওমান, কাতার, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীরা বলেছেন, আত্মরক্ষার অধিকার আইন ভঙ্গ এবং ফিলিস্তিনিদের অধিকারকে উপেক্ষা করার ন্যায্যতা দেয় না। গাজা উপত্যকায় জোরপূর্বক বাস্তুচ্যুতি ও সম্মিলিত শাস্তির জন্য ইসরায়েলের প্রতি নিন্দাও জ্ঞাপন করেছেন তারা।

‘নজিরবিহীন মানবিক বিপর্যয়ের’ মধ্যে গাজায় ত্রাণ সরবরাহে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালও। সংস্থাটির সেক্রেটারি জেনারেল অ্যাগনেস ক্যালামার্ড বলেন, ‘গাজায় সব পক্ষের দ্বারাই যুদ্ধাপরাধসহ আন্তর্জাতিক মানবিক আইনের গুরুতর লঙ্ঘন হচ্ছে। এই ধরনের নজিরবিহীন ধ্বংসযজ্ঞ ও দুর্ভোগের মুখে মানবতাকে অবশ্যই জয়ী হতে হবে। ’

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক