'ইউটিউবে সৃষ্টিশীল কনটেন্ট বেশি মাত্রায় প্রচার করতে হবে'

'ইউটিউবে সৃষ্টিশীল কনটেন্ট বেশি মাত্রায় প্রচার করতে হবে'

অনলাইন ডেস্ক

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ছিলেন বাংলা সাহিত্য ও সংগীত জগতে এক উজ্জ্বল নক্ষত্র। তিনি ছিলেন একজন পুরোদস্তুর সৃষ্টিশীল মানুষ। তরুণ প্রজন্মের সৃজনশীলতা ও উদ্ভাবনী শক্তিকে বিকশিত করতে হলে নজরুলসহ এ ধরনের সৃষ্টিশীল গুণিজনদের কর্ম নিয়ে ইউটিউব ও সামাজিক যোগাযোগমাধ্যমে আরো বেশি হারে কনটেন্ট তৈরি ও প্রচারিত হওয়া প্রয়োজন। ইউটিউবে সৃষ্টিশীল কনটেন্ট বেশি মাত্রায় প্রচার করতে হবে।

আজ সোমবার সকালে রাজধানীর ধানমণ্ডিস্থ কবি নজরুল ইনস্টিটিউট মিলনায়তনে আদি গ্রামোফোন রেকর্ডে ধারণকৃত নজরুল সঙ্গীতের ইউটিউব চ্যানেল উদ্বোধন উপলক্ষ্যে কবি নজরুল ইনস্টিটিউট আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।  

কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক বিশিষ্ট নজরুল গবেষক এ এফ এম হায়াতুল্লাহ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ ও কবি নজরুল ইনস্টিটিউট ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান বিশিষ্ট নজরুল সংগীতশিল্পী খায়রুল আনাম শাকিল। আলোচনা করেন বিশিষ্ট সঙ্গীতগুণী, কথাসাহিত্যিক ও সরকারের সাবেক সচিব মাসুদ আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন কবি নজরুল ইনস্টিটিউটের সচিব (উপসচিব) মো. রায়হান কাওছার।

 

বিশেষ অতিথির বক্তব্যে সংস্কৃতি সচিব খলিল আহমদ বলেন, আজ একটি অনন্য ঘটনার সাক্ষী হতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। এর মাধ্যমে নজরুলের গান মৌলিক সুরে গাওয়ার একটি নির্ভরযোগ্য প্ল্যাটফর্ম তৈরি হলো।

তিনি বলেন, সলিল চৌধুরীর গান যেমন লতা মুঙ্গেশকরের কণ্ঠে ভিন্ন মাত্রা লাভ করে। একইভাবে এ প্ল্যাটফর্ম আমাদেরকে সঠিক সুর, তাল ও লয়ের মাধ্যমে নজরুল সংগীত চর্চার সুযোগ করে দিবে, যা বিভিন্ন জাদুকরী কণ্ঠের ছোঁয়ায় আরও নানন্দিকভাবে উপস্থাপন করা যাবে।

অনুষ্ঠানে দেশের খ্যাতিমান শিল্পীবৃন্দ সংগীত, আবৃত্তি ও নৃত্য পরিবেশন করেন।

news24bd.tv/TR