হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রধান যে কারণে ক্ষমা চাইলেন

সংগৃহীত ছবি

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রধান যে কারণে ক্ষমা চাইলেন

অনলাইন ডেস্ক

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ক্লডিন গে বৃহস্পতিবার প্রথম ক্ষমা চেয়েছিলেন। কিন্তু সেই ক্ষমা চাওয়া যথেষ্ঠ নয় মনে করে ফের রোববার ( ১০ ডিসেম্বর) ক্ষমা চাইলেন।

ক্ষমাপ্রার্থনা চাওয়ার কারণ, এ বিশ্ববিদ্যালয়ের  শিক্ষার্থীদের একাংশ ফিলিস্তিনি হত্যার প্রতিবাদে ইহুদি হত্যার ডাক দিয়েছিল কয়েকদিন আগে। সূত্র, নিউইয়র্ক টাইমস।

ইসরায়েল-হামাস যুদ্ধের পটভূমিতে আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলির কোনও কোনও অংশে ইহুদি-বিদ্বেষের বীজ নতুন করে ছড়াতে শুরু করেছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিষয়টি সম্পর্কে ওয়াকিবহাল।  

মার্কিন কংগ্রেসে গত মঙ্গলবার ক্লডিন গে’র সঙ্গে পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট লিজ ম্যাগিল এবং এমআইটির স্যালি কর্নব্লাথকে এ ব্যাপারে কথা বলার জন্য ডাকা হয়েছিল। সেখানে তাঁকে প্রশ্ন করা হয়, ইহুদি গণহত্যার ডাক দিলে তা বিশ্ববিদ্যালয়ের বিধিভঙ্গ করে কি না।

জবাবে ক্লডিন গে সরাসরি ‘হ্যাঁ’ না-বলে বলেন, ‘‘বিষয়টা পরিপ্রেক্ষিতের উপরে নির্ভর করে। ’’

কংগ্রেসের শুনানিতে ক্লডিন গে, ম্যাগিল ও স্যালি কর্নব্লাথের এই জবাবে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেন  ৭০ জনের বেশি রিপাবলিকান ও ডেমোক্রেট সদস্য। ওই কংগ্রেস সদস্যরা তাদের পদত্যাগ দাবি করেন। মার্কিন ইহুদি সংগঠনগুলোও এটা ভালভাবে নেননি।  

হার্ভার্ডের শিক্ষার্থীদের নিজস্ব সংবাদপত্র হার্ভার্ড ক্রিমসনে পরে ক্লডিন গে বলেন, আমি দুঃখিত। বলা কথা যখন যন্ত্রণা বাড়ায়, তখন অনুতাপ ছাড়া আর কিছুই করার থাকে না।  

news24bd.tv/ডিডি