আমিরাতে বিশ্বের বৃহত্তম সৌরবিদ্যুৎ কেন্দ্র তৈরি করলো চীন

সংগৃহীত ছবি

আমিরাতে বিশ্বের বৃহত্তম সৌরবিদ্যুৎ কেন্দ্র তৈরি করলো চীন

অনলাইন ডেস্ক

সংযুক্ত আরব আমিরাতে বিশ্বের বৃহত্তম কনসেন্ট্রেটেড সোলার পাওয়ার (সিএসপি) প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। এটি তৈরি করেছে চীনা প্রতিষ্ঠান শাংহাই ইলেকট্রিক।

সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম চলতি মাসে এটির উদ্বোধন করেন। তার নামেই এই প্রকল্পটির নামকরণ করা হয়েছে।

এটি দুবাই শহর থেকে ৫০ কিমি দূরে অবস্থিত।

গ্রিন এনার্জি নিউজের এক প্রতিবেদনে বলা হয়, ৯৫০ মেগাওয়াটের বিশ্বের বৃহত্তম কনসেন্ট্রেটেড সোলার পাওয়ার (সিএসপি) প্রকল্পটি ৪৪ বর্গ কিলোমিটার অঞ্চলজুড়ে বিস্তৃত। এর মধ্যে একটি ১০০ মেগা ওয়াটের একটি টাওয়ার, ৬০০ মেগা ওয়াটের একটি প্যারাবোলিক ট্রফ এবং ২৫০ মেগা ওয়াটের একটি ফটোভোলটাইক সোলার প্যানেল রয়েছে।

সোলার প্যানেলের শেষ ইউনিটটি এ মাসের শুরুতে সংযুক্ত আরব আমিরাতের জাতীয় গ্রিডে সংযুক্ত হয়।

সিএসপি টাওয়ারটি ২৬০ মিটারের বেশি লম্বা। এর চারপাশে ঘিরে রয়েছে লক্ষ লক্ষ রিফ্লেকটর। এ রিফ্লেক্টরগুলো সৌর টাওয়ারের একেবারের চূড়ায় থাকা রিসিভারে সূর্যরশ্মি একযোগে পাঠায়। এর ফলে টাওয়ারের তাপমাত্রা ৫০০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে গিয়ে পৌঁছায়।

এরপর টাওয়ারে থাকা বাষ্প টারবাইন বিদ্যুৎ উৎপন্ন করে। প্রকল্পের বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ৪০০ মিলিয়ন কিলোওয়াট ঘণ্টা।

প্রকল্পটির ঠিকাদার প্রতিষ্ঠান শাংহাই ইলেকট্রিকের জানিয়েছে, বর্তমানে এ প্রকল্পের কাজ চূড়ান্ত ও শেষ পর্যায়ে রয়েছে। এ প্রকল্পটি সম্পূর্ণরূপে উৎপাদন শুরু করলে এটি ৩ লাখ ২০ হাজার পরিবারে মধ্যে বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে। পাশাপাশি প্রতি বছর ১ দশমিক ৬ মিলিয়ন টন কার্বন ডাই অক্সাইড নির্গমন হ্রাস হবে।

এ প্রকল্পের সবচেয়ে বড় সুবিধা হলো বিদ্যুৎ উৎপাদনের স্থিতিশীলতা। এটি গ্রিডের চাহিদা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদনে সক্ষম।

news24bd.tv/FA