২০২৩-কে বিদায় বলে নতুন বছরকে স্বাগত জানাল বিশ্ব

সংগৃহীত ছবি

২০২৩-কে বিদায় বলে নতুন বছরকে স্বাগত জানাল বিশ্ব

অনলাইন ডেস্ক

২০২৩ কে বিদায় জানিয়ে ২০২৪ সালকে বরণ করে নিলো বিশ্ববাসী। একবিংশ শতাব্দীতে যুক্ত হল আরও একটি নতুন বছর। আলোর রোশনাই, আতসবাজির ঝলকানি আর উল্লাসে বর্ষবরণ থার্টিফার্স্ট নাইট উদযাপন করল গোটা পৃথিবী।

টাইমজোন আলাদা হলেও উদযাপনের দিক থেকে মিলে মিশে একাকার হয়ে গেল সিডনি থেকে সুইজারল্যান্ড, দিল্লি থেকে ঢাকা।

পুরনো বছরের যা কিছু মলিনতা সব পেছনে ফেলে নতুন আশা এবং নতুন উদ্যম নিয়ে নতুন বছরে পা রাখা বিশ্বের।

হাতে লেখা শুভেচ্ছা কার্ডের যুগ এখন আর নেই। এখন ট্রেন্ডিং হ্যাশট্যাগ আর ইনস্টা রিলেই হয় বর্ষবরণ। তাই একে একে প্রতিটি সোশ্যাল মিডিয়া ভরে উঠছে নতুন বছরের শুভেচ্ছা ম্যাসেজে।

সেলেব থেকে সাধারণ মানুষ, সবাই এই মাধ্যমেই একে অপরকে বর্ষবরণের শুভেচ্ছা জানাতে ব্যস্ত হয়ে পড়েছেন। ঝড়ের গতিতে হোয়াটসঅ্যাপে, ম্যাসেঞ্জারে পৌঁছে যাচ্ছে সেই শুভেচ্ছা বার্তা। সঙ্গে মানানসই ইমোজি।

নতুন বছরে নতুন সংকল্প নেওয়ার পালাও শুরু হয়। মজার ছলে নেওয়া নিউ ইয়ার রেজোলিউশন অবশ্য বর্ষবরণের পরের দিন থেকেই থেকেই আর রাখা হয় না। যদিও ঘুম থেকে সকাল সকাল উঠে এক্সারসাইজ করা কিংবা মন দিয়ে পড়াশোনা করার মতো রেজোলিউশনগুলো রাখা সম্ভব না। তবে সামাজিক দায়িত্ব, কর্তব্য এবং মূল্যবোধ, ভালো মানুষ হওয়ার অঙ্গীকার, দূষণমুক্ত পৃথিবী, সুশাসনের রেজোলিউশনও অনেকক্ষেত্রে কঠিন হয়ে দাঁড়ায়।

মহাদেশগুলোর অবস্থানের ভিত্তিতে পূর্বদিক থেকে শুরু হয় নতুন বছরে পদাপর্ণের পালা। একে একে ওশেনিয়া মহাদেশ, প্রশান্ত মহাসাগরের বুকের তিনটি ছোট দ্বীপ টোঙ্গা (Tonga), কিরিবাতি (Kiribati) ও সামোয়ায় (Samoa) প্রথম আতসবাজি পোড়ানো শুরু হয়। এরপর ২০২৩ সালে পা দেয় নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া। সন্ধ্যার দিকে জাপান ও দুই কোরিয়ায় শুরু হয় উৎসব।

বাংলাদেশের সময় অনুযায়ী ঠিক রাত ১২টায় ২০২৪-কে স্বাগত জানিয়ে বর্ষবরণ করে বাংলাদেশ। গ্রিনিচ মিন টাইম অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, জার্মানিও নতুন বছরে পা দেয়। বর্ষবরণ করবে মার্কিন যুক্তরাষ্ট্র সংলগ্ন বাকের দ্বীপ।

news24bd.tv/SHS

এই রকম আরও টপিক