ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা

সংগৃহীত ছবি

ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা

অনলাইন ডেস্ক

উন্নয়নশীল দেশগুলোর জোট ব্রিকসে যোগ না দেয়ার ঘোষণা দিয়েছে আর্জেন্টিনা। দেশটির নবনির্বাচিত ডানপন্থী প্রেসিডেন্ট জাভিয়ার মিলেই কর্তৃক নির্বাচনের প্রচারণাকালে পশ্চিমা বিশ্বের সাথে সম্পর্ক জোরদার করার ইচ্ছার পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। খবর আল জাজিরার।

শুক্রবার প্রকাশিত এক চিঠিতে মিলেই ব্রিকসের অন্তর্ভুক্ত দেশগুলোর প্রধানদের জানান, আর্জেন্টিনার ব্রিকসে যোগদানের জন্য এখন সঠিক সময় নয়।

অতীতের সরকারের তুলনায় বর্তমান সরকারের পররাষ্ট্র নীতি অনেকটাই আলাদা এবং এ কারণে আগের সরকারের নেয়া অনেক সিদ্ধান্তকেই নতুন সরকার পুনরায় বিবেচনা করবে।

এর আগে মিলেই তার দেশের পররাষ্ট্রনীতিকে পশ্চিমবান্ধব করার ঘোষণা দিয়েছিলেন। তার আগের মেয়াদের সরকার উন্নয়নশীল দেশগুলোর সাথে সম্পর্কোন্নয়নে জোর দিয়েছিলো।

আগের প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ ব্রিকসে যোগ দেয়ার মাধ্যমে বিশ্বের ২৫ শতাংশ জিডিপির অংশ হতে চেয়েছিলেন।

এ বছরের ১ জানুয়ারি আর্জেন্টিনার ব্রিকসে যোগ দেয়ার কথা ছিলো।

আল জাজিরার প্রতিবেদক মনিকা ইয়ানাকিউ জানান, ক্ষমতা গ্রহণের মাত্র তিন সপ্তাহের ভেতরেই মিলেই রাষ্ট্রনীতিতে অনেকগুলো পরিবর্তন এনেছেন। ডিভোর্সের প্রক্রিয়া থেকে শুরু করে ভর্তুকি বন্ধের মতো জীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রেই পরিবর্তন এসেছে।

নির্বাচনের আগে মিলেই চীন এবং ব্রাজিলের মতো সমাজতন্ত্র দ্বারা শাসিত দেশগুলোর বিপক্ষে এবং গণতন্ত্র দ্বারা শাসিত পশ্চিমা বিশ্বের পক্ষে তার দেশের বৈদেশিক নীতিকে পরিচালনা করার প্রত্যয় ব্যক্ত করেছিলেন। ব্রিকস সদস্যদেরকে পাঠানো চিঠিতে মিলেই জোটে যোগ না দিলেও দেশগুলোর সাথে দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নয়ন ঘটানোর চেষ্টা চালিয়ে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন।

news24bd.tv/ab