জিআই অনুমোদন পেল রংপুরের হাঁড়িভাঙ্গা আম

জিআই অনুমোদন পেল রংপুরের হাঁড়িভাঙ্গা আম

রংপুর প্রতিনিধি

বাংলাদেশের আরও চার পণ্যকে ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে অনুমোদন দিয়ে জার্নাল প্রকাশিত হয়েছে। সেই চার পণ্যের মধ্যে রংপুরের হাঁড়িভাঙ্গা আম স্থান পেয়েছে। এতে আনন্দিত রংপুরের ব্যবসায়ী সমাজ ও সুধী সমাজ। এর আগে ২০১৬ সালে রংপুরের শতরঞ্জি জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পায়।

সোমবার (১২ ফেব্রুয়ারি) শিল্প মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। হাঁড়িভাঙ্গা আম ছাড়াও দেশের মধ্যে মৌলভীবাজারের আগর আতর ও ময়মনসিংহের মুক্তাগাছার মন্ডা জিআই পণ্যের স্বীকৃতি পেয়েছে। এ নিয়ে বাংলাদেশে অনুমোদিত জিআই পণ্যের সংখ্যা দাঁড়ালো ২৮টিতে।

গত কয়েকবছর থেকে আমদৌত্য হিসেবে বিশেষ ভূমিকা পালন করে আসছে হাঁড়িভাঙ্গা আম।

এর মধ্যে ভারতের নরেন্দ্র মোদি, পশ্চিমবঙ্গের মমতা বন্দোপধ্যায়ের কাছে মৌসুমি সুস্বাদু ফল হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাড়িভাঙ্গা আম পাঠিয়ে আসছেন কয়েক বছর ধরে। এছাড়া বিভিন্ন দেশে এই আম পাঠিয়ে থাকেন আত্মীয়স্বজনরা।

রংপুর রিপোর্টাস ক্লাবের সাধারন সম্পাদক সিনিয়র সাংবাদিক সরকার মাযহারুল মান্নান বলেন, হাঁড়িভাঙ্গা আম রংপুর অঞ্চলের চাকাকে কয়েক বছর ধরে সচল রেখেছে। সেই পণ্য রংপুর তথা দেশের গণ্ডি পেরিয়ে বিদেশের মাটিতে স্থান করে নিয়েছে। হাঁড়িভাঙ্গা আম এবারে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পাওয়ায় রংপুরের সম্মান বৃদ্ধি পেয়েছে, সেই সঙ্গে দেশের ভাবমূর্তি বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন: বিএনপি এখন আর বিরোধী দল নয় : স্বরাষ্ট্রমন্ত্রী

তিনি আরও বলেন, আসছে হাঁড়িভাঙ্গা আমের মৌসুমে একটি বিশেষ ট্রেনের ব্যবস্থার দাবি জানাই। কেননা এই হাঁড়িভাঙ্গা আম এক মৌসুমে প্রায় ৩৫০ কোটি টাকার ব্যবসা করে। রাজশাহী থেকে ম্যাংগো ট্রেন চালু হলে রংপুর থেকে চালু হবে না কেন?

রংপুর মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট রেজাউল ইসলাম মিলন বলেন, আমরা খুবই আনন্দিত আমাদের রংপুরের একটি পণ্য হাঁড়িভাঙ্গা আম এবারে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পেল। এটি আমাদের অর্থনীতির চাকাকে আরও সচল করবে। এর আগে আমাদের শতরঞ্জি জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পেয়েছিল। দেশের মধ্যে রংপুরের দুটি পণ্য জিআই স্বীকৃতি পাওয়ায় আমরা ব্যবসায়ী সমাজ সত্যি আনন্দিত। এতে রংপুরবাসী হিসেবেও আমরা গর্বিত।

উল্লেখ্য, হাড়িভাঙ্গা আম বাংলাদেশের একটি বিখ্যাত ও সুস্বাদু আম। বিশ্ববিখ্যাত এ হাড়িভাঙ্গা আমের উৎপত্তি রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার খোড়াগাছ ইউনিয়ন থেকে। আমটির গোড়াপত্তন করেছিলেন নফল উদ্দিন পাইকার নামের এক বৃক্ষবিলাসী মানুষ। শুরুতে এর নাম ছিল মালদিয়া। আমগাছটির নিচে তিনি মাটির হাঁড়ি দিয়ে ফিল্টার বানিয়ে পানি দিতেন। একদিন রাতে কে বা কারা ওই মাটির হাঁড়িটি ভেঙে ফেলে। ওই গাছে বিপুল পরিমাণ আম ধরে। সেগুলো ছিল খুবই সুস্বাদু। সেগুলো বিক্রির জন্য বাজারে নিয়ে গেলে লোকজন ওই আম সম্পর্কে জানতে চায়। তখন চাষি নফল উদ্দিন মানুষকে বলেন, যে গাছের নিচের হাড়িটা মানুষ ভাঙছিল সেই গাছেরই আম এগুলা। তখন থেকেই ওই গাছটির আম হাঁড়িভাঙ্গা আম নামে পরিচিতি পায়। বর্তমানে রংপুরের হাঁড়িভাঙা আমের মাতৃগাছটির বয়স ৬৩ বছর।

news24bd.tv/ab