বেইলি রোডের ভয়াবহ আগুনের খবর আন্তর্জাতিক গণমাধ্যমে

সংগৃহীত ছবি

বেইলি রোডের ভয়াবহ আগুনের খবর আন্তর্জাতিক গণমাধ্যমে

অনলাইন ডেস্ক

রাজধানীর বেইলি রোডে কাচ্চি ভাই রেস্টুরেন্টের বহুতল ভবনে আগুনের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪৬ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় দগ্ধ ২২ জনের অবস্থা আশঙ্কাজনক। ভয়াবহ আগুন লাগার খবরটি আন্তর্জাতিক গণমাধ্যমগুলোও ফলাও করে প্রচার করেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি থেকে শুরু করে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা, দ্য গার্ডিয়ান, ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিসহ হিন্দস্থান টাইমসসে এই খবরটি গুরুত্বের সঙ্গে প্রকাশ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের একটি বহুতল ভবনে আগুন লেগে অন্তত ৪৪ জন নিহত হয়েছেন। বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন নিশ্চিত করেছেন এ তথ্য। স্থানীয় সংবাদমাধ্যমের তথ্যমতে, রাজধানী ঢাকায় বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ১০টার দিকে একটি রেস্তোরাঁয় আগুনের সূত্রপাত হয়।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের রাজধানী ঢাকায় ভবনে আগুন লেগে বেশ কয়েকজন নিহত।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন জানিয়েছেন, আগুন লেগে ৪৫ জনের মৃত্যু হয়েছে। ঢাকা মেডিকেল কলেজ ও পার্শ্ববর্তী একটি বার্ন ইউনিট পরিদর্শনের পর তিনি এ তথ্য জানান।

সামন্ত লাল জানান, আহত ২২ জনকে চিকিৎসা দেওয়া হচ্ছে। তাদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর।

ভয়েস অব আমেরিকার প্রতিবেদনে ‘বাংলাদেশে রেস্টুরেন্টে আগুন লেগে ৪০ জনের বেশি নিহত’ শিরোনাম করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, কর্তৃপক্ষ জানিয়েছে, বৃহস্পতিবার গভীর রাতে বাংলাদেশের রাজধানী ঢাকার একটি সাততলা ভবনে আগুন লেগে কমপক্ষে ৪৩ জন নিহত এবং কয়েক ডজন আহত হয়েছে।

আরও পড়ুন: বেইলি রোডের ভবনটিতে অগ্নি নির্গমন পথ না থাকায় প্রধানমন্ত্রীর ক্ষোভ

আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের রাজধানীকে আগুন লেগে নিহত ৪১। এতে স্বাস্থ্যমন্ত্রীর বরাতে বলা হয়েছে, বাংলাদেশের রাজধানীতে একটি ছয়তলা শপিং মলে অগ্নিকাণ্ডে অন্তত ৪৩ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন।

তুরস্কভিত্তিক বার্তা সংস্থা আনাদোলুর প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের রাজধানী ঢাকায় বৃহস্পতিবার রাতে একটি সাততলা ভবনে অগ্নিকাণ্ডে অন্তত ৪৬ জন নিহত এবং এবং ১২ জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। যাদের মধ্যে ১০ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের রাজধানী ঢাকার বেইলি রোডে গ্রিন কোজি কটেজ শপিং মলে নামে একটি ছয় তলা শপিং মলে ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ৪৫ জন নিহত এবং কয়েক ডজন আহত হয়েছে।

ফায়ার সার্ভিসের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ঢাকার অগ্নিকাণ্ডে ৪৬ জনের প্রাণহানির জন্য স্পষ্টভাবে নিরাপত্তা ত্রুটি দায়ী। হাসপাতালে ভর্তি হওয়াদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর, ফলে আরও বেশি মৃত্যুর সম্ভাবনা রয়েছে।

ভারতের আরেক সংবাদমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, বাংলাদেশের ঢাকায় বহুতলে আগুন লেগে মৃত অন্তত ৪৫, আহত বহু, অনেকের অবস্থা আশঙ্কাজনক।

আরও পড়ুন: বেইলি রোডে আগুন: মৃতের সংখ্যা বেড়ে ৪৬

আগুনের এ খবর দিয়ে ইন্ডিপেন্ডেন্ট লিখেছে, গত কয়েক বছরে বাংলাদেশে বহু নতুন ভবন গড়ে উঠেছে। এগুলোর অধিকাংশেই যথাযথ নিরাপত্তা ব্যবস্থা নেই। ত্রুটিযুক্ত গ্যাসের লাইন, শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র এবং নিম্নমানের বৈদ্যুতিক সংযোগ থেকে ঘটছে এসব অগ্নিকাণ্ড এবং বিস্ফোরণের ঘটনা।

অন্যদিকে জার্মান গণমাধ্যম ডয়চে ভেলে লিখেছে, নিরাপত্তার অভাবে কারখানা এবং বাসভবনে আগুনের ঘটনা বাংলাদেশে নিয়মিত এবং কুখ্যাত হয়ে উঠেছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার রাত ৯টা ৪৫ মিনিটের দিকে বেইলি রোডে কাচ্চি ভাই রেস্টুরেন্ট ভবনে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিটের চেষ্টায় রাত ১১টা ৫০ মিনিটের দিকে নিয়ন্ত্রণে আসে সেই ভয়াবহ আগুন।

news24bd.tv/DHL