ফিরে আসার পরে ফেসবুকের পাসওয়ার্ড কী পরিবর্তন করতে হবে?

ফিরে আসার পরে ফেসবুকের পাসওয়ার্ড কী পরিবর্তন করতে হবে?

ফিরে আসার পরে ফেসবুকের পাসওয়ার্ড কী পরিবর্তন করতে হবে?

অনলাইন ডেস্ক

বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ইনস্টাগ্রাম ও মেসেঞ্জার হঠাৎ করে নিস্ক্রিয় হয়ে পড়ার প্রায় দেড় ঘণ্টা পর ফের স্বাভাবিক হয়। মঙ্গলবার (৫ মার্চ) বাংলাদেশ সময় রাত ৯টার পর হঠাৎ করে এমন বিভ্রাট দেখা দেয়। বাংলাদেশ, ভারত ছাড়াও যুক্তরাষ্ট্র, ইউরোপসহ বিশ্বের অনেক জায়গায় দেখা দেয় এমন সমস্যা। তখন হঠাৎই আপনা-আপনি এসব আইডিগুলো লগ-আউট হয়ে যায়।

খবর দ্য হিল।  

এর পর ব্যবহারকারীরা নিজেদের আইডিতে প্রবেশ (লগ-ইন) করতে চাইলে বিড়ম্বনায় পড়েন। এক্ষেত্রে বেশিরভাগই এসব মাধ্যমে নিজেদের 'লগ আউট' অবস্থায় দেখতে পান। বারবার 'লগ ইন' করার চেষ্টা করলেও তাতে কোনও কাজই হচ্ছিল না।

তাদেরকে বার্তা দেখানো হচ্ছে ইনভ্যালিড পাসওয়ার্ড। অনেকে ভাবছিলেন যে, হয়তো অ্যাকাউন্ট হ্যাক কিংবা ডিজএবল (বাতিল) হয়ে গেছে।

তবে এই বিভ্রাটটি কোন হ্যাক বা ব্রিচের কারণে হয়নি বলে জানিয়েছেন এই তিনটি সামাজিকমাধ্যমের মূল সংস্থা মেটার একজন মুখপাত্র। তাই ব্যবহারকারীদের এখনই পাসওয়ার্ড পরিবর্তনের প্রয়োজন নেই বলে মন্তব্য করেন তিনি। সমস্যাটি ব্যবহারকারীদের পাসওয়ার্ডের সঙ্গেও সম্পর্কিত নয়। বরং কারিগরি ত্রুটির কারণেই ফেসবুক, ইনস্টাগ্রামের সমস্যাটি হয়েছে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে।  

বিশ্বজুড়ে প্রযুক্তিগত এই বিভ্রাটের সময়ে কোনো ব্যবহারকারীর পাসওয়ার্ড কোনোভাবেই ফাঁস হয়নি। তবে অ্যাকাউন্টগুলোকে সুরক্ষিত রাখার সবচেয়ে ভালো উপায় হিসেবে ব্যবহারকারীদের 'টু-ফ্যাক্টর অথেনটিকেশন' চালু রাখার পরামর্শ দেন ওই কর্মকর্তা।

তিনি আরও জানিয়েছেন, অ্যাকাউন্টগুলোতে কেউ ঢুকার (লগইন) চেষ্টা করলে এই অথেনটিকেশন বা পরিচয় প্রমাণ করার বিষয়টি নিরাপত্তার আরেকটি বাড়তি স্তর যুক্ত করে। আপনি আপনার অ্যাকাউন্টের সেটিংসে প্রবেশ করেই চালু করতে পারবেন এই 'টু-ফ্যাক্টর অথেনটিকেশন'।  

এদিকে বিভ্রাটের মূল কারণ হিসেবে বলা হয়, বৃহস্পতিবার (৭ মার্চ) বিগ টেক কোম্পানিগুলোর জন্য ইউরোপীয় ইউনিয়নের নতুন ডিজিটাল মার্কেটস অ্যাক্ট (ডিএমএ) কার্যকর হওয়ার কথা ছিল। ঠিক এর দু'দিন আগেই মেটায় ঘটে এই বিভ্রাটটি।

নতুন আইনের সঙ্গে খাপ খাওয়ার জন্যেই 'মেটা' তাদের ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের অ্যাকাউন্টগুলোকে সুরক্ষিত করার চেষ্টা চালায়। যাতে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যগুলোকে অনলাইন বিজ্ঞাপনগুলোর লক্ষ্যবস্তুতে পরিণত না হয়।  

এর আগে, ২০২১ সালে ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ বেশ কিছু ঘণ্টার জন্য বন্ধ ছিল। সেসময় প্রতিষ্ঠানটি জানিয়েছিল, ডাটা সেন্টারের নেটওয়ার্ক ট্র্যাফিক সমন্বয়কারী রাউটারে ত্রুটিপূর্ণ পরিবর্তনের ফলেই ঘটে বিভ্রাটটি। পরের বছর অর্থাৎ ২০২২ সালে আবারো স্বল্প সময়ের জন্য আরেকটি বিভ্রাটের সম্মুখীন হয় হোয়াটসঅ্যাপ।

news24bd.tv/aa