অশ্লীলতার দায়ে ভারতে ১৮ ওটিটি প্ল্যাটফর্ম নিষিদ্ধ 

অশ্লীলতার দায়ে ভারতে ১৮ ওটিটি প্ল্যাটফর্ম নিষিদ্ধ 

অশ্লীলতার দায়ে ভারতে ১৮ ওটিটি প্ল্যাটফর্ম নিষিদ্ধ 

অনলাইন ডেস্ক

কুরুচিপূর্ণ ও অশ্লীল কনটেন্ট প্রচারের দায়ে ১৮টি ওটিটি প্ল্যাটফর্ম নিষিদ্ধ করেছে ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় (আই অ্যান্ড বি)। বিভিন্ন মধ্যস্থতাকারীদের সঙ্গে সমন্বয় করে এই পদক্ষেপ নিয়েছে ভারত সরকার।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, ১৯ ওয়েবসাইট, ১০ অ্যাপ স্টোর ও ৫৭টি সামাজিক মাধ্যমের অ্যাকাউন্টের সঙ্গে মিলে এসব প্ল্যাটফর্ম বন্ধ করে দেওয়া হয়। এখন থেকে ভারতীয়রা আর এসব ওটিটি প্ল্যাটফর্ম ব্যবহারের সুযোগ পাবেন না।

বৃহস্পতিবার দেশটির তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের (আই অ্যান্ড বি) এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়।

এর আগে এমন কনটেন্ট নিয়ে প্রায়ই আওয়াজ তুলতে দেখা যায় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মন্ত্রী অনুরাগ সিংকে। বিভিন্ন প্ল্যাটফর্মকে তিনি এ ব্যাপারে সতর্কও করে আসছেন। এরপর গত মঙ্গলবার তিনি জানান, ১৮টি ওটিটি প্ল্যাটফর্ম নিষিদ্ধের আওতায় আসছে।

তথ্য ও প্রযুক্তি আইনের আওতায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ১৮টি ওটিটি প্ল্যাটফর্মের কনটেন্টের মধ্যে একটি অংশে কুরুচিপূর্ণ ও অশ্লীল উপাদান রয়েছে। এ ছাড়া এতে নারীদের বাজেভাবে উপস্থাপন করা হয়। এতে করে অশ্লীলতা ছড়িয়ে পড়ছে। এমনকি বিভিন্ন সামাজিক সম্পর্কে নেমে আসছে অবক্ষয়।

যেসব প্ল্যাটফর্ম নিষিদ্ধ করা হয়েছে, এর মধ্যে একটির অ্যাপ ১ কোটির বেশিবার ডাউনলোড করা হয়েছে। গুগল প্লে স্টোর থেকে আরেকটি অ্যাপ নামানো হয়েছে ৫০ লাখ বার। তবে কোন কোন ওটিটি প্ল্যাটফর্ম নিষিদ্ধ করা হয়েছে, তা জানানো হয়নি।

news24bd.tv/aa